বিটলির প্রো তে নিজের সর্ট ইউআর

বিটলি নিয়ে রিয়া আপুর পোস্টটা পড়ে বুঝা একটু কঠিন। কিন্তু যখন আপনি নিজে এটা ব্যবহার করতে যাবেন দেখবেন আলিফের মত সোজা হয়ে গেছে ব্যপারটা। আমি নিজেও প্রথম বুঝি নাই।
bit.ly pro
কিন্তু অবশেষে ব্যবহার শুরু করি। যেহেতু আমি স্কুলে নতুন তাই কোনো সর্ট ডোমেইন আমার নাই। তাই টিকের ফিরি ডোমেইনই ভরসা।

প্রথমেই আপনাকে জানতে হবে কেন ইউআরএল সর্ট করবেন। তারপরই এটা ব্যবহার শুরু করেন।
যারা খুব সিরিয়াস ব্লগিং করছেন, আগে এগিয়ে যাওয়ার ব্যাপারে সুস্পষ্ট পরিকল্পনা যাদের আছে তাদের জন্য URL Shortener service অনেকখানিই জরুরী হতে পারে। কারন ট্যুইটারে শেয়ার করতে হতে পারে, ফোনে লোককে জানাতে হতে পারে। এইসব সময়ে ছোট্ট ইউআরএল খুব কাজে লাগে। নিজস্ব হোস্টে নিজের ডোমেইন দিয়েও করা যায়, আজকাল সব ফ্রি স্ক্রিপ্ট পাওয়াই যাচ্ছে। কিন্তু এইসব ফ্রি স্ক্রিপ্টের ক্ষেত্রে ভালো ক্লিক ট্র্যাকিং ব্যবস্থা থাকেনা। তাছাড়া আরেকটি ডেটাবেস ম্যানেজ করার ঝামেলা থাকে। এবং, অন্যান্যরাও সেই ইউআরএল শর্টেনার ব্যবহার করতে পারে বলে স্প্যাম লিংক তৈরী হয়ে যেতে পারে যার ফলে ডোমেইন ব্ল্যাকলিস্ট হওয়ার ভয় থাকে।

Bit.ly যারা পছন্দ করেন, তাদের জন্য ওরা দিচ্ছে Bit.ly Pro basic edition বিনামূল্যে। আমি আবেদন করেছিলাম। কিছুদিন পরেই ওরা আমাকে রেজিস্টার লিংক দিয়ে আমাকে ফ্রি প্রো এ্যাকাউন্ট দিয়েছে। এর পরেই নিজের ডোমেইন সেটআপ করে নিলাম। এটা আমিই ব্যবহার করতে পারবো Bit.ly ইন্টারফেস দিয়ে। অন্য কেউ ব্যবহার করতে পারবেনা। সম্পুর্ণ Bit.ly সার্ভিস, নিজস্ব ডোমেইনে ব্যবহার হচ্ছে।

এই সুবিধা ব্যবহার করতে হলে দুটি আলাদা ডোমেইন হলে ভালো হয়, নাহলে ব্লগ/সাইট ডোমেইনের সাবডোমেইন দিয়েও চলবে। যেটাকে শর্ট ডোমেইন হিসেবে ব্যবহার করা হবে প্রথমে সেটির A Record বানিয়ে Bit.ly-র দেওয়া আইপি এ্যাড্রেসে ফরওয়ার্ড করতে হবে। এর পরে ট্র্যাকিং ডোমেইনটি Bit.ly-তে রেজিস্টার করতে হবে, একটি CNAME দিয়েই সেটা করতে হবে।

সাধারনত আমাদের প্রধান ডোমেইনটির নাম লম্বা হয় বলে অসুবিধা হতে পারে। আপনার যদি এই সার্ভিস সত্যিই প্রয়োজন থাকে তবে চাইলে ২/৩ অক্ষরের ডোমেইন কিনতে পারেন। আমার ২ অক্ষরের ডোমেইন নেই, তবে ৩ অক্ষরের ডোমেইন আছে বেশ কিছু। এইগুলির প্রচুর দাম উঠেছে আন্তর্জাতিক ডোমেইন বেচাকেনার বাজারে, তবে আমি বিক্রি না করে রেখে দিয়েছিলাম। তারই মধ্যে একটি আমি ব্যবহার করেছি আমার শর্ট ডোমেইন হিসেবে, এবং ট্র্যাকিং ডোমেইন অবশ্যই ria8.me.uk

এখন আমার কোনোই ঝামেলা নেই, সব সার্ভিস দিচ্ছে Bit.ly, আমি নিশ্চিন্তে সার্ভিস ভোগ করছি। যারা ট্যুইটারে অটোম্যাটিক পোস্টিং করেন অন্য কোনো সার্ভিস দিয়ে, তাদের জন্য জানাচ্ছি, twitterfeed.com যদি ব্যবহার করেন তবে সেখানে শুধু লগিন নাম আর এপিআই কী দিলেই নিজের কাস্টম শর্টেনার লিংক পোস্টিং হবে ট্যুইটারে। ফেসবুকেও হবে।

যারা ওয়ার্ডপ্রেস ব্লগ ব্যবহার করেন এবং যাদের ডোমেইন নাম ছোটখাটো, তারা ইচ্ছে করলেই Pretty Link নামের প্লাগিন ব্যবহার করে আটোম্যাটিক শর্টেনার পেয়ে যাবেন। তবে ওইসব প্রিটি লিংক ব্যবস্থার জন্য আনলিমিটেড ব্যাণ্ডউইডথ থাকলেই ভালো হবে কারন আউটগোয়িং সব লিংক খুলবে নিজস্ব সার্ভার থেকেই। তাই ইউজার অন্য সাইট ব্রাউজিং করলেও ব্যাণ্ডউইডথ খরচ আপনারই হবে। নইলে, যদি ওয়ার্ডপ্রেস ভার্শন ৩.০.১ ব্যবহার করেন তবে নিজের ডোমেইন নামেই শর্টলিংক পাচ্ছেন নিশ্চয়। তবে ওয়ার্ডপ্রেসের নিজস্ব শর্টলিংক সিস্টেমের জন্য ট্র্যাকিং ব্যবস্থা নেই।

Tip: যদি নিজস্ব শর্ট ডোমেইন নাম কেনেন, তবে ব্লগের হেডারে একটি শর্টলিংক ট্যাগ যুক্ত করে দেবেন। উদাহরণ -
<link href="http://Your-Short-Domain-Name" rel="shortlink"/>

Source: বি এন রিয়া ৮ এম ই ডট ইউকে

No comments :