সমস্যাঃ কমেন্ট সেটিং


যারা ব্লগার ডট কমে নতুন ব্লগিং শুরু করেছেন তাদের এই পোস্টটা কাজে লাগতে পারে। আবার পুরোনো ব্লগারদেরও কাজে আসতে পারে যদি তারা না জানেন এই বিষয়টা। :)
ব্লগারে comment অর্থাৎ মন্তব্য বা মতামত নিয়ে আনেক ঝামেলায় পড়তে হয়। অনেকে হয়তো জানেনই না যে মন্তব্যের সেটিং ঠিকঠাক করার প্রয়োজন আছে। অন্যরা মাইন্ড খাইয়েন না, ব্যপারটা সবার ক্ষেত্রে প্রযোজ্য না।
যাই হোক, একটা ছোট ঘটনার মাধ্যমে টিউনটা শুরু করি। কিছুদিন আগে "উপল" ভাই আমাকে ফেসবুকে মেসেজ করে জানাল যে, তার ব্লগে এক ইন্ডিয়ান লোক নাকি কি সব আজে বাজে কথা বলেছে। লোকটা নিজের মুখেই স্বীকার করেছে যে সে ইন্ডিয়ান। উপল ভাই তো আমার কাছে খুবই দুঃখ প্রকাশ করল। উনি আমার মতই নিরীহ মানুষ। আমি উনাকে কমেন্ট মডারেশনের কথা বললাম এবং আমি নিজেও এই ব্লগে কমেন্ট মডারেটের ব্যবস্থা করলাম।:)
এখন কাজের কথায় আসি, ব্লগারের ড্যাশবোর্ডে লগ ইন করুন। যে ব্লগের কমেন্ট সেটিং পরিবর্তন করতে চান সেই ব্লগের Settings > Comments এ ক্লিক করুন। নিচের ছবির মত আসবে।

#এখানে প্রথমেই Comments : show/hide আছে আপনি যদি চান যে আপনার ব্লগের কমেন্ট কেউ দেখতে পারবে না তাহলে hide বেছে নিতে পারেন।

#তারপরের অপশনটি হচ্ছে কে কে কমেন্ট করতে পারবে? মোট চারটি অপশন আছে এখনো পর্যন্ত।
  • Anyone - includes Anonymous Users 
  • Registered Users - includes OpenID 
  • Users with Google Accounts
  • Only members of this blog
পরবর্তীতে কমতেও পারে আবার বাড়তেও পারে। আপনার ব্লগের প্রাইভেসি অনুসারে আপনাকেই সিদ্ধান্ত নিতে হবে কোনটি বাছাই করবেন। তবে আমার মতে সবাইকে মতামত দেওয়ার সুবিধা দেওয়া যেতে পারে। কারন অনেকে হয়তো নিজের নাম বা ইমেইল আইডি প্রকাশ করতে চাইবেন না আবার অনেকের OpenID নাও থাকতে পারে। এবং সবাইতো আর আপনার ব্লগের মেম্বার না। এখানে বিস্তারিত আছে।

#তারপর হচ্ছে মন্তব্যের ঘরটি কোথায় রাখতে চাচ্ছেন ? অপশন হচ্ছে মোট তিনিটি।
  • Full page (সম্পূর্ণ পেজে)
  • Pop-up window (নতুন পপ-আপ উইন্ডোতে ওপেন হবে)
  • Embedded below post (কোনো পোস্টের নিচে)
আমার এই ব্লগের পপ-আপ উইন্ডো সিলেক্ট করা। একদম উপরের ছবিটার মত।
#তারপরের অপশনগুলো তেমন জরুরী না।
শেষের দিকে দেখুন নিচের ছবিটার মত আসবে।

#কমেন্ট মডারেশনঃ ধরেন কেউ উল্টাপাল্টা কমেন্ট করে বসল বা এমন আপত্তিকর কমেন্ট যদি পরিচিত বা অপরিচিত কেউ দেখে, ইজ্জত নিয়ে টানা টানি পড়ে যাবে। যেমন ব্লগার যদি কোনো মেয়ে হয়, তার পেছনে লেগে থাকার মত পবলিকের অভাব হবে না।
  • Always
  • Only on posts older than 14 days
  • Never
Always বেছে নিতে পারেন কোনো চিন্তা ভাবনা ছাড়া। তাহলে উপরের ছবিটির মত দেখাবে ড্যাশবোর্ডে। এমন অনেক ব্লগ আছে যেখানে কমেন্ট নাই বললেই চলে। কারন কি? সেই দিকে আর যাচ্ছি না।
#শব্দ যাচাইঃ এই জিনিষটা প্রায় বেশিরভাগ মন্তব্যকারীই অপছন্দ করে। কিন্তু আপনার ব্লগের খুব নামধাম এবং ভিজিটরও খুব ভাল। প্রতিনিয়ত নানা রকম আপ্রাসঙ্গিক মন্তব্য আসছে। এমনকি bot দ্বারা মন্তব্য করানো হচ্ছে। এরকম স্প্যাম ঠেকানোর জন্য এই ব্যবস্থা। তখন yes বেছে নিতে পারেন।

#কেউ মন্তব্য মন্তব্য করলে তাৎক্ষণিক আপনাকে ইমেইল করে জানানো হবে। এর জন্য আপনার মেইল এড্রেস দিন Comment Notification Email অংশে।
Save করুন।

পোস্টটি বড় হয়ে গেছে তাই আর লিখছি না এই লিঙ্কটা একবার পড়বেন আশা করি কাজে লাগবে।

আমার ব্লগের demo সেটিং।

2 comments :

mark said...

পোষ্টটা ভাল হইসে।
খুব ভাল লাগল পড়ে।

sam azgor #সমস্যাঃ কমেন্ট সেটিং said...

ধন্যবান্দ মন্তব্যের জন্য । ব্লগে commnet setting এ উন্মুক্ত মন্তব্য করা উচিৎ।