adsense pin verification tips - এডসেন্স পিন ভেরিফিকেশন টিপস

AdSense pin verify
"এডসেন্স নিয়ে অনেকেরই স্বপ্ন থাকে যারা অনলাইনে আর্ন করতে চান। সবাই সফল এডসেন্স পাবলিশার হতে পারে না।" আমার নিজের এবং বন্ধুদের অভিজ্ঞতা থেকে একথা মনে হয়েছে। জানি না কতটুকু সঠিক, যদি কেউ আমার ভুল ধরিয়ে দেন খুবই উপকৃত হব। ব্যাক্তিগত ভাবে আমার জ্ঞান খুবই কম। যা জানি তা শেয়ার করার চেষ্টা করি। যা জানি না তা জানার চেষ্টা করি। এর আগেও আমি কয়েকটা পোস্ট দিয়েছিলাম এডসেন্স নিয়ে। অনেকে উপকৃত হয়েছিল এবং আমাকে মেইল করে জানিয়েছে এরকম আরো কিছু পোস্ট দিতে। আমি ছোটখাট একজন ব্লগার, বড় বড় ব্লগারদের ভিড়ে এরকম পোস্ট দিতে ভয়ই লাগে। যাই হোক, এডসেন্স একাউন্টের একটা সাধারণ সমস্যা হচ্ছে পিন ভেরিফিকেশনের ঝামেলা।

১০ ইউ এস ডলার হলেই ট্যাক্স এর ফর্ম পূরণ করে আপনার এডসেন্স একাউন্ট ভেরিফাই করতে বলবে এডসেন্স কর্তৃপক্ষ। যেহেতু আপনি বাংলাদেশি তাই এতটুকু নিশ্চিত থাকতে পারেন আপনার একাউন্টের সম্পূর্ন ডলারের চেক পাবেন, কোনো টেক্স দিতে হবে না।

একাউন্ট ভেরিফাই করতে পিন (PIN = personal identification number) দরকার, যা আপনার ঠিকানায় পাঠানো হবে। কিন্তু উপল ভাই এর মত যদি আপনি সামান্য ঠিকানার ভুলের জন্য চিঠি না পৌছায় তাহলে!!! আপনার একাউন্ট ডিসেবল হয়ে যেতে পারে। আগের ঠিকানা কিছুটা সংশোধন করে সঠিক ঠিকানা দেওয়ার পর অবশ্য উপল ভাই পিন পেয়েছিলেন। কারন একই নামে অনেক ব্যাক্তি থাকতে পারে অথবা আমার মত যদি ভুল করে টাউন এর স্থানে জিলা না লিখে থানা লিখেন। গত মাসে চেক হাতে পেয়েছেন উপল ভাই।

যদি পরপর ৩ বার পিন রিকুয়েস্ট করে ১৮০ দিনের মাঝে সাবমিট না করেন তাহলে একাউন্ট ডিজেবল করে দিবে এডসেন্স কর্তৃপক্ষ। প্রথম ৯০ দিনে ৩ বার পিন পাঠাবে মানে ৩ মাস সময়, যদি পিন না পান সেক্ষেত্রে আপনার একাউন্ট ভেরিফাই করার আরেকটা উপায় আছে এই পরবর্তি ৯০ দিনের মাঝে। যেহেতু আপনার এডসেন্স একাউন্ট আছে তার মানে আপনার বয়স ১৮ এর উপর এবং আপনার ভোটার আইডি আছে। কারন ১৮ বছরে নিচে কেউ এপ্লাই করলে তা এপ্রুভ হবে না, জানেন হয়তো। ৩ বার রিকুয়েক্টের পর আপনার পিন সাবমিট না করলে আপনার একাউন্টে একটা অপশন আসবে তাদের সাথে যোগাযোগ করার জন্য। যেখানে আপনাকে প্রয়োজনীয় প্রমাণ দিতে হবে যে আপনিই এই একাউন্টের মালিক অমুক।
জাতীয় পরিচয় পত্র (সামনের অংশ)
জাতীয় পরিচয় পত্র (পিছনের অংশ)
ঠিকানা
সুতরাং আপনার জাতীয় পরিচয় পত্র (দুই পাশ) স্ক্যান করে সাথে আপনার মোবাইল নাম্বার ও ঠিকানাসহ পাঠিয়ে দেন pdf আকারে। আশা করি ২৪ ঘন্টার ভিতর একাউন্ট ভেরিফাই হবে। আমি ১০ মিনিটের ভিতর একটা মেইল পেয়েছিলাম adsense-noreply@google.com এর কাছ থেকে -
---------------------------------------------------
Hello,

Thank you for sending your proof of identity.

I'm happy to let you know that this fulfills the address verification
requirement for AdSense. You no longer need to enter a PIN.

Sincerely,

The Google AdSense Team
----------------------------------------------------
প্রথম বার মোবাইল ভেরিফিকেশনের জন্য সাবমিট করেছিলাম। উনারা ভেরিফাই করতে পারে নাই :p তারপর স্ক্যান করে পিডিএফ আকারে চারটা ছবি পাঠিয়ে দেই। তাতেই কজ হয়ে যায়। উপরে তিনটি ছবি আছে, আরেকটি ছবিতে ঠিকানা হাতে লিখে দিয়েছিলাম। ঐটার গ্রহণযোগ্যতা কতটুকু সঠিক বলতে পারলাম না :(

পিন ভেরিফিকেশনের সমস্যায় পড়লে এই লিঙ্কে গিয়ে পাবলিশার আইডি মেইল এড্রেস এবং পিডিএফ ফাইলটি সংযুক্ত করে পাঠিয়ে দিন।

3 comments :

রাজিব said...

এই মেইলগুলো ম্যানুয়ালি চেক করা হয় না। প্রুভ ছারা মেইল করলেও এরা আপনার পিন ভেরিফিকেশনের অপশনটি তুলে নিবে। এক্ষেএে আপনাকে কয়েকবার মেইল করতে হবে।

আমার মনে আছে, আমি একটি ছেলের পিন ভেরিফাই করে দিয়েছিলাম। যার প্রুভগুলো ছিল অন্যজনের নামে। যদি এরা ম্যানুয়ালি চেক করতো, তবে এভাবে এপ্রুভ করা সম্ভব ছিল না।

sam said...

@রাজিবঃ ধন্যবাদ আপনার গুরুত্বপুর্ন মন্তব্যের জন্য। এবং আপনার অভিজ্ঞতা শেয়ার করার জন্য। আপনার কথা থেকে বুঝলাম ব্যাপারটা অনেক সোজা, যদিও অনেকে এটাকে ভিন্ন চোখে দেখে।
প্রতিদিন ওদের কাছে হাজার হাজার মেইল যায়, এগুলো ম্যানুয়ালি চেক করা অসম্ভব।

আপনি চেক ক্যাশ করেন কোন ব্যাংক থেকে ??

Saimon said...

vai amar onek kaje laglo,tnx for share.ashole amar address tai holo ekta jhamelar,pore change korechi ei r ki.