কেনো পিরিতি বাড়াইলা রে বন্ধু - keno piriti baraila re bondhu

সমর্পণ - (এলবাম কভার)
সমর্পণ - (এলবাম কভার)
১৩২২ বঙ্গাব্দে ফাল্গুন মাসের প্রথম মঙ্গলবার সুনামগঞ্জের ধিরাই উপজেলার উজান ধল নামে একটি গ্রামের বাওরের আদিগন্ত পানির পাড়ে জন্মেছিলেন শাহ করিম। সে হিসেবে ইংরেজি ১৯১৫ সালের ফেব্রুয়ারি ১৫। উনার প্রতিটি গান আমার হৃদয় স্পর্শ করে। এই রোজার ঈদে ওয়ারফেজ, অর্থহীন ও হাবিব ওয়াহিদ এর সম্মিলিত এ্যালবাম "সমর্পণ" এ হাবিবের কন্ঠে শাহ আব্দুল করিমের "কেনো পিরিতি বাড়াইলা রে বন্ধু" গানটি শুনলাম। অছাম একটা গান তা বলার অপেক্ষা রাখে না। আর হাবিবের বস্তা পচা কিছু গানের চেয়ে এটা অনেক মনের গভীর থেকে গেয়েছে, যেমনটা "দিন গেল" গানে ছিল । এই গানের কন্সার্ট ভার্সনটাও চরম লাগল। তবে প্রদীপ কুমারের কন্ঠেও এই গানটা ব্যাপক লাগছে। এর আগে এই গান এই মেয়ে কন্ঠে শুনেছিলাম আমার এক ছোট ভাই এর মোবাইলে। এতটা অছথির লাগে নাই মেয়ে কন্ঠে, যতটা লাগছে হাবিবের গলায়।
  • এলবামঃ সমর্পণ
  • আর্টিস্টঃ ওয়ারফেজ, অর্থহীন ও হাবিব ওয়াহিদ
  • গানঃ কেনো পিরিতি বাড়াইলা রে বন্ধু
  • Keno Piriti Baraila re Bondh
  • Audio: 128 Kbps, MP3

হাবিব ওয়াহিদ এর কন্ঠে শুনুনঃ


হাবিব ওয়াহিদ এর কন্ঠে কনসার্ট ভার্সনঃ


এই গানটি আরো দুটি সংগ্রহ পাওয়া গেছে। প্রদীপ কুমার এবং আরেকটা অজানা শিল্পীর। নিচে থেকে শুনতে পারেন।
Prodip Kumar & London Underground:


Unknown artist:

লিরিকঃ

কেনো পিরিতি বাড়াইলা রে বন্ধু
ছেড়ে যাইবা যদি
কেমনে রাখিবো তোর মন
আমার আপন ঘরে বাধি রে বন্ধু।
ছেড়ে যাইবা যদি -

পাড়াপড়শী বাদি আমার
বাদি কালননদী
মরমজ্বালা সইতে নারি
দিবানিশি কাঁদি রে বন্ধু।
ছেড়ে যাইবা যদি -

কারে কী বলিব আমি-
নিজে অপরাধী
কেঁদে কেঁদে চোখের জলে
বহাইলাম নদীরে বন্ধু।
ছেড়ে যাইবা যদি -

পাগল আবদুল করিম বলে
হল একী ব্যাধি
তুমি বিনে এভূবনে
কে আছে ঔষধি রে বন্ধু।
ছেড়ে যাইবা যদি -

আমার পরীক্ষার কারনে ব্লগে সময় দিতে পারছি না। পরীক্ষা শেষ হতে একটু সময় লাগবে। আগামী মাসের ২০ তারিখের মত।

1 comment :

Anonymous said...

"কেনো পিরিতি বাড়াইলা রে বন্ধু" অছাম একটা গান। স্যাম ভাই ধন্যবাদ আপনাকে লিরিক সহ শেয়ার করার জন্য।