রিকমান্ডেড পোস্ট স্লাইড আউট ব্লগারের জন্য - Blogger Recommended Post Slider

Blogger Recommended Post Slide Out
রিকমান্ডেড পোস্ট স্লাইড আউট
ভিসিটর ধরে রাখার জন্য ব্লগাররা বিভিন্ন ধরনের টিপস ব্যবহার করেন। এর মাঝে রিলেটেড পোস্ট অনেক পুরাতন বলা চলে। ২০১১ তে রিকমান্ডেড স্লাইড আউট পোস্ট থিওরি ভালই জনপ্রিয় হয়ে উঠেছে। আমার ব্লগের কোনো পোস্ট পরার সময় হয়ত খেয়াল করে দেখবেন হঠাৎ করে ডান সাইডে রিকমান্ডেড পোস্ট স্লাইড আউট আকারে দেখায়। "Sipmlereach" এ স্লাইডিং সুবিধা প্রদান করে এবং এর ওয়ার্ডপ্রেসের জন্যও প্লাগিন রয়েছে। ব্লগারেরর জন্যও রয়েছে গেজেট। সিম্পলরিচ থেকে লাগাতে পারেন অথবা আমার ব্লগ থেকেও লাগাতে পারেন। এটা আপনার ব্লগে লাগাতে চাইলে নিচের "Add to Blogger" ছবিতে ক্লিক করুন।





এখন আপনাকে আরেকটু কাজ করতে হবে। তা না হলে স্লাইডিং আউট পোস্ট আপনার ব্লগের একদম শেষে দেখাবে। যা আমাদের দরকার নেই, আমরা চাই যাতে কোনো পোস্ট শেষ হলে সাথে সাথে রিকমান্ডেড পোস্ট দেখায়।

নিচের লেখাটা খুজে বের করুন। Dashboard > Design > Edit HTML > Expand Widget Templates
<data:post.body/>
এবার এই লেখাটা ঠিক নিচে পেস্ট করে দিন।
<b:if cond='data:blog.pageType == "item"'>
<div style='display:none' id='bpslidein_place_holder'></div>
</b:if>

ব্যস কাজ শেষ। এখন আপনি ইচ্ছা করলে সিএসএস দিয়ে আরো কাস্টোমাইজ করতে পারেন। তবে এর জন্য অবশ্যই এই ভেরিয়েবল আপনার টেমপ্লেটে ব্যবহার করতে হবে।
<script>var bpslidein_custom_css=true;</script>
এখন তো ব্লগারে অনেক সহজেই সিএসএস লাগানো যায়। ভেরিয়েবল আপনার টেমপ্লেটে লাগানো হয়ে গেলে Template Designer > Advanced > Add CSS থেকে আপনি এডিট করে নিন। "Widget Content" থেকে আপনি উইডজেটের টাইটেল এবং লোডিং টেক্সট এডিট করে নিতে পারেন।
এখানে থাম্বনেইল আকারে ছবি শুধু মাত্র পিকাসা এ্যালবামে আপ্লোড করা বা ব্লগার থেকে ডিফল্ট আপ্লোড করা ছবি দেখাবে। অন্য ডোমেইনের ইমেজ লিঙ্ক কাজ করবে না। পিকাসা এ্যালবামের ইউআরএলঃ বিস্তারিত

বিঃ দ্রঃ এই পোস্ট ব্লগারপ্লাগিন্স থেকে নেয়া হয়েছে।

No comments :