এইচটিএমএলঃ - শুরুর দিকে

হাসবেন না উপরের ছবিটায় একটু মজা করলাম। আমার ক্লাসমেট মিঃ মিলন এইচটিএমএল সম্পর্কে জানতে চাইল গত সপ্তাহে। আমি নিজে তো কিছুই জানি না তার উপর আরেক জনরে কেমনে শিখাই। বহুত গো+এষনা মানে গরুর মত খুজলাম তার জন্যে কিছু করতে।

HTML শব্দটা মূলত সংক্ষিপ্তরূপ। সম্পূর্ণটা হচ্ছে hyper text marup language/হাইপার টেক্সট মার্কআপ লেঙ্গুয়েজ। আসলে এটা টীম বার্নার্স লীর আমলের কথা। টীম বার্নার্স লীর হাতে ১৯৯০ সালে এইচটিএমএল উদ্ভাবিত হয়।এবং ১৯৯৪ সালে প্রতিষ্ঠিত world wide web consortium বা w3c নামে পরিচিত প্রতিষ্ঠানটি এইচটিএমএল এর উন্নতি এবং এর স্ট্যান্ডার্ডগুলো নিয়ন্ত্রনে কাজকরে যাচ্ছে।

হাইপার টেক্সট মার্ক আপ ল্যাঙ্গুয়েজ (অথবা এইচটিএমএল, ইংরেজি: Hyper Text Markup Language) হলো একটি ফর্ম্যাট যাতে বিভিন্ন প্রকারের ফর্ম্যাটিং ও হাইপারলিংক ব্যবহার করা যায়। ইন্টারনেটে, তথা ওয়েবসাইটে এইচ টি এম এল সবচেয়ে বেশি ব্যবহৃত হয়। এই ফাইলের এক্সটেনশন .htm অথবা .html উভয়ই হতে পারে। এতে বিভিন্ন ট্যাগ ব্যবহার করে বিভিন্ন ফর্ম্যাটিং, অবজেক্ট ও লিংক প্রকাশ করা করা হয়। এটা কোন প্রোগ্রামিং ল্যাংগুয়েজ নয়,মার্কআপ ল্যাংগুয়েজ।

নিচের কোডগুলি নোটপ্যাডে কপি পেস্ট করে .html extension দিয়ে সেভ করে যেকোন ব্রাউজারে খুলুন এবং নিজের তৈরী প্রথম ওয়েব পেজ দেখুন।

<html>
<head>
<title>My WebPage!</title>
</head>
<body>
Hello World!
</body>
</html>

কোড গবেষণাঃ

<html> -আপনার HTML ডকোমেন্ট শুরু

<head> - TITLE, META ট্যাগ ধারন করে যাতে সহজে সার্চের অন্তর্ভুক্ত হতে পারে এভং STYLE টাগ যা নির্ধারন করে পেজ লেআউট এবং জাভাস্ক্রিপ্ট কোডিং

<title> - এটি হচ্ছে পেজের টাইটেল ট্যাগ যা ব্রাউজারের টাইটেল বারে দেখা যাবে। Blogger in draft.... এই লেখাগুলা হচ্ছে টাইটেল।
</title> - শেষ করতে হবে HTML <title> ট্যাগ

</head> - শেষ করতে হবে HTML <head> ট্যাগ

<body> - এখানে আপনি প্রয়োজনীয় লেখা শুরু করবেন এবং এইচটিএমএল কোড স্থাপন করতে পারবেন
</body> - শেষ করতে হবে HTML <body> ট্যাগ

</html> - শেষ করতে হবে <html> ট্যাগ

আজকে শুধুমাত্র এলিমেন্ট সম্পর্কে আলোচনা করলাম। যদিও বিস্তারিত বর্ণনা দিতে পারিনি। আগামীতে ইনশাল্লাহ আরো বিস্তারিত দেওয়ার চেষ্টা করব। :)

পরিশিষ্টঃ html এর সর্বশেষ ভার্সন হলো html 5 যার উন্নয়ন কাজ এখনো অসম্পূর্ণ। html 5 এ ওয়েবসাইটে অডিও,ভিডিও যোগ করার জন্য নতুন আদর্শ(স্ট্যান্ডার্ড) যোগ করা হয়েছে।
চলবে............

2 comments :

Abdujjaher Milon said...

dosto,thanks a lot.
onek valo hoise & waiting for the 2nd part of html.

Sam said...

@Abdujjaher Milon ধন্যবাদ মন্তব্যের জন্য।