আপনার ব্লগের রিডারদের জন্য সাইটম্যাপ তৈরী করুন

Sitemap ব্যবহার dynamic ওয়েবসাইটের জন্য অত্যন্ত প্রয়োজনীয়। সাধারণত ২ প্রকারের Sitemap ব্যবহার করা হয়, একটি হল পাঠকদের জন্য HTML / XHTML sitemap আর অন্যটি হল সার্চ ইঞ্জিন বটের জন্য XML sitemap :)

সাইটম্যাপ কি, কেন এবং কিভাবে ব্যবহার করবেন? - জিন্নাতুল হাসান সামু এবং নিজের ব্লগে খুব সুন্দর বর্ণনা দিয়েছেন।

XML sitemap: ব্লগার ব্লগের জন্য যেভাবে বানাতে পারবেন - রিয়ার ব্লগেও ভালোমত বর্ণনা আছে ।

আমার নতুন করে কিছু বলার নাই। শিবলী নামে আমার একজনের সাথে পরিচয় হয় অনেক দিন আগে। সে আমাকে এই ব্লগারে পাঠকদের জন্য সাইটম্যাপ তৈরীতে সাহায্য করে।

যেভাবে করবেনঃ
#প্রথমে একটি পেজ/পোস্ট নিন, যেখানে আপনি সাইটম্যাপ দেখাবেন পাঠকদের। তারপর compose এর বাম পাশে Edit HTML এ ক্লিক করে নিচের কোডটি কপি পেস্ট করুন। লাল রঙের অংশে আপনার ব্লগের URL টি দিন। তারপর পাবলিশ করুন পেজ/পোস্টটি।

#Featured of this Script :
  1. Easy to use, only two line script.
  2. Categorized by Label.
  3. Can use for Multiple label in every posts.
  4. Give “New !!” Text for 10 latest posts.
এই ছবির মত দেখা যাবে আপনার ব্লগের রিডারদের জন্য তৈরী করা সাইটম্যাপটি। একটা কথা বলে রাখি এই সাইটম্যাপটি লেবেলের উপর ভিত্তি করে তৈরী হবে। আপনি যদি কোনো পোস্টে লেবেল যুক্ত না করেন, তাহলে হবে না। এর জন্য অন্য একটি জাভা স্ক্রিপ্ট লাগবে। নেক্সট পোস্টে সেটা দিব।
কোডঃ

<script style="text/javascript" src="http://www.abu-farhan.com/script/daftarisiblogger/blogtoc-min.js"></script>
<script src="http://www.abufarhan.co.cc/feeds/posts/default?max-results=9999&amp;alt=json-in-script&amp;callback=loadtoc"></script>

demo


আরো কিছু পদ্ধতিঃ
ব্লগারে সহজেই যুক্ত করুন Table of contents বা ব্লগের সাইটম্যাপ - বিজ্ঞান প্রযুক্তি ডট কমে যেভাবে ব্লগারে স্থাপন করার কথা বলা হয়েছে সেভাবেও করা যাবে।
ব্লগারের ব্লগে Table of Contents স্থাপন করার পদ্ধতি - বাংলাহ্যাক্স এ আরো জটিল করে বর্ণনা দেয়া। তবে শুধু মাত্র যদি টাইটেল রাখতে চান তাহলে এটা করা যেতে পারে।
ব্লগার ব্লগে ড্রপ-ডাউন সাইট ম্যাপ ক্রিয়েট করা - অমিতের ব্লগের এটাও করা যেতে পারে। উনি খুব সুন্দরভাবে ছবি দিয়ে গুছিয়ে লিখেছেন।create sitemap for blogspot blogger reader by javascript

No comments :