নিজের ডোমেইনে যোগ করুন জিমেইল সার্ভিস

ধরুন আপনার একটি ডোমেইন রয়েছে, এখন আপনি যান ওই ডোমেইন থেকে মেইল একাউন্ট নিবেন, যেমনঃ sam@azgor.com উপায় কি ?? হ্যাঁ টাকা খরচ করলে অনেক কিছুই পাবেন। তবে গুগল আপনাকে যে জিনিস ফ্রি দিচ্ছে তা টাকা খরচ করেও পাবেন কিনা সন্দেহ। এবং আপনি ডোমেইনটির সাথে ৭ গিগাবাইটের ৫০টি একাউন্ট বিনামূল্যে খুলতে পারবেন। বিস্তারিত দেখতে পাবেন এই পাতায়। জিমেইলের সাথে সাথে গুগলের অন্যান্য সার্ভিসগুলো (গুগল ডকস, গুগল টক, গুগল সাইটস, গুগল ক্যালেন্ডার) নিজ ডোমেইনের মাধ্যমে ব্যবহার করতে পারবেন। এবং এটা দিয়ে জি-টক থেকে ভয়েস-চ্যাটও করা যাবে।
Add gmail to custom domain
নিজের ডোমেইনে যোগ করুন জিমেইল সার্ভিস
  1. গুগল apps এর সাইনআপ পেজে যান এবং শেষ আপনার এবং আপনার ডোমেইন সম্বন্ধীয় তথ্য দিন।
  2. গুগলের নির্দেশমতো verification code সমেত একটি ফাইল আপনার হোস্টিংয়ে আপলোড করে ডোমেইনের উপর কতৃর্ত্ব প্রমাণ করুন। অথবা মেটা ট্যাগ (ব্লগের জন্য) বা TXT Record দিয়েও ভেরিফাই করতে পারবেন যা আপনার ডোমেইন প্যানেলে আছে।
  3. এবার আপনার ডোমেইন কন্ট্রোল প্যানেল বা হোস্টিংয়ের কন্ট্রোল প্যানেল থেকে গুগলের নির্দেশমতো MX record পরিবর্তণ করুন আর ২০ মিনিট অপেক্ষা করুন।

MX Server address                 Priority
ASPMX.L.GOOGLE.COM              1
ALT2.ASPMX.L.GOOGLE.COM     5
ASPMX3.GOOGLEMAIL.COM     10
ASPMX5.GOOGLEMAIL.COM     10

গুগলের বিভিন্ন সার্ভিসের জন্য আপনার url গুলো হবে নিন্মরুপ:
  • জিমেইল http://mail.google.com/a/[আপনার ডোমেইন]
  • গুগল ডকস http://docs.google.com/a/[আপনার ডোমেইন]
  • গুগল ক্যালেন্ডার http://www.google.com/calendar/hosted/[আপনার ডোমেইন]
  • গুগল সাইটস http://sites.google.com/a/[আপনার ডোমেইন]

CNAME বানিয়ে আপনি ব্যবহার করতে পারেন। cname পরিবর্তনের সুযোগ না থাকলে সাবডোমেইন তৈরি করে রিডাইরেক্ট করে দিয়ে সমস্যা সমাধান করা যেতে পারে। অথবা যেমন -
  • mail.আপনার ডোমেইন.com বা
  • email.আপনার ডোমেইন.com
  • docs.আপনার ডোমেইন.com
  • sites.আপনার ডোমেইন.com
এজন্য আপনার গুগল এপ্স এর ড্যাসবোর্ডে যান এবং মেইল এর আইকন এ ক্লিক করুন তারপর Change URL এ ক্লিক করে আপনার পছন্দমত url দিন। এটি হয়ে গেলে এই url এর জন্য গুগল আপনার হোষ্টে একটা CNAME রেকর্ড তৈরি করতে বলবে এটা হয়ে গেলে আপনাকে ৬-১২ ঘণ্টা অপেক্ষা করতে হবে, ব্যাস তার পর ব্যবহার করুন নিজের ডোমেন এ গুগল এর সেবা। বাকি সার্ভিস গুলাও একই ভাবে করতে পারেন। গুগলের CNAME হচ্ছে ghs.google.com

সূত্রঃ



আরোও কিছু পোস্ট: