হঠাৎ একদিনঃ মুভি মেকার কাবঝাব movie maker

সেই সব দিনের কথা মনে পড়ে, যখন নতুন নতুন পিসি চালাই। বড় ভাই বাসায় নতুন পিসি আনার পর আমি কয়েক ঘন্টা শুধু জিনিসটার দিকে তাকিয়ে ছিলাম। প্রথমে ৯৮, তারপর নাইন্টি এইট থেকে এক্সপি তে আপগ্রেড। ডিজাইনটা ভালই লাগে :) প্রথম কয়েকদিন শুধু মনিটরের দিকে হা করে চেয়ে থাকতাম ঘন্টার পর ঘন্টা। মনিটরে এত স্বচ্ছ প্রথম ছবি দেখে পিনিকে পড়ে গিয়েছিলাম। এর আগে টিভিতে যা দেখতাম সেগুলোতে একটা ঘুলাটে ভাব ছিল। কিন্তু এই মনিটরে হাই ডেফিনেশন ছবি দেখে মনে হচ্ছিল কাপড়ের ভিতরের মাংসের রগ/হাড্ডি রক্ত সব দেখা যাবে, বেহেশতের হুরের অবস্থা নাকি ঐরকম হবে।

আমি গেমের পাগল না। "হাউজ অফ ডেড, এইজ অফ এম্প্যার, নিড ফর স্পিড" এই তিনটা গেম ছাড়া পিসিতে আর কোনো গেম খেলছি বলে মনে হয় না। ও আরেকটা গেম খেলেছি "ভাইস সিটি"। বাংলার বুকে হেভি জনপ্রিয় একটা গেম :) যেই বয়সে আমি সাইবার কেফ্যেতে ব্রাউজ করতে যেতাম সেই বয়সি পুলাপাইন বা তার চেয়েও ছোট পুলাপাইন কেফ্যেতে গেম খেলতে যায় আমাদের এলাকায়। তাও একটাই গেম আছে ঐ কেফ্যেতে সেটা হচ্ছে ভাইস সিটি :P

অনেক আগে, যখন এক্সপি ইউজ করি তখন "উইন্ডোজ মুভি মেকার" নামে একটা সফট চোখে পড়ে। জিনিসটার পিছনে আমি প্রায় দুই বছর সময় ব্যয় করি। যদিও ঐদুই বছর আমি তেমন কিছুই জানতাম না। তাই করার মত কিছুই ছিলনা পিসিতে। সালটা ঠিক মনে আসছেনা :( ঐসময়টাতে প্রচুর ভিডিও এডিট করতাম আর নিজে নিজে দেখতাম :D একটা ভিডিও ছিল - শাহরুখ খানের "দিল সে" ছবির "দিল সে" নামক গানের অডিও মিউট করে "স্টয়িক ব্লিসের" ডিসাইপলস এ্যালবামের "শুনো মুমিন মুসলমানও" এম্পি থ্রি টা লাগায়া এমন ভাবে এডিট করছিলাম যে মনে হচ্ছিল গানটা শাহরুখ নিজে গাচ্ছে। যদিও সিকুন্সের ঠিক ছিল না মিউজিক ভিডিওতে। অনেক দিন পরে ঐটা দেখে জনি ভাই চরম পিনিক পাইছিল।

তখন capture video নামে একটা অপশন ব্যবহার করার খুব ইচ্ছা ছিল কিন্তু গতকাল পর্যন্ত জিনিসটা ব্যবহারের সুযোগ হয় নাই। আজকে আমার নেটবুকে মুভি মেকার চালু করলাম। সেই পুরান স্মৃতি চউক্ষের সামনে ভেসে উঠল। যেহেতু নেটবুকে ছোট খাট একটা ক্যামেরা আছে তাই ভাবলাম ভিডিও ক্যাপচার করে দেখি কি অবস্থা ??

তারপরের ঘটনায় নেটবুক পিনিকে পড়ে গেছে। সাংঘাতিক ভাবে হ্যাং খায়া গেছে। গাড়ির ক্ষেত্রে যেটাকে বলে ব্রেক। নেটবুক পুরাই বেরেক !!! কোনো ভাবেই ঠিক হচ্ছে না, দিলাম রিস্টার্ট। এর মাঝে আমি গেছি টয়লেটে "নেচারাল কল রিসিভ করতে" :D আইসা দেখি ঐরকম বেরেক অবস্থায় আছে কোনো এরর মেসেজ নাই শুধু "উইন্ডোজ ইজ শাটিং ডাউন লেখা" :( এমন অবস্থা যে অনন্তকাল ধরে সে এভাবেই থাকবে। তারপর ব্যটারি খুইলা ফালাইলাম, দেখি নেটবুক বন্ধ হয় নাই এখনো মনিটরে সেই লেখা "উইন্ডোজ ইজ শাটিং ডাউন লেখা" :( আমি তো পিনিকে পইড়া গেলাম নগদ। পরে খেয়াল হইল চার্জার লাগানো। তাই অফ হয় নাই।

--------------------------------------------------


মুভি মেকারের কিছু ছবি তুলে রাখলাম, বর্ণনা দেওয়ার মত কিছুই নাই, যারা স্কুলে নতুন ভর্তি হইছে তাদের কাজে লাগবে :)

মুভি মেকার - ১

মুভি মেকার -২

মুভি মেকার -৩

মুভি মেকার -৪

No comments :