গুগল সাইটস ব্যবহার করে কিভাবে তৈরী করবেন নিজস্ব সাইট**adsense enable**

প্রত্যেকটা ব্যক্তিরই কিছু না কিছু সিক্রেট থাকে । হতে পারে সেটা ব্লগিং বা এডসেন্স বা অন্য যেকোনো প্রোগ্রামিং বা ওয়েভের সাথে সম্পৃক্ত কোনো কিছু । অনেকে তাদেও সিক্রট জানাতে চায় না আবার অনেকে আছে যারা সবাইকে জ্ঞান বিলিয়ে দিতে পারলে শান্তি পায় । সবার কাছেই আমার অনুরোধ আপনাদের কাছে অজানা কোনো তথ্য থাকলে শেয়ার করুন এবং অন্যকে উৎসাহ দিন শেয়ার করতে ।sam


ব্লগিং জগতে আমি ২০১০ সালের প্রথমে প্রবেশ করি । এই কয়েক মাসে কিছু জানতে পেরেছি ,শিখতে পেরেছি অন্যদের কাছ থেকে সাহায্য নিয়ে এবং নিজে নিজেও গুগল মামার শক্তিশালী ইঞ্জিন দিয়ে কিছু শিখার চেষ্টা চালিয়ে যাচ্ছি । আমার এই স্বল্প জ্ঞানে যা পারি শেয়ার করার চেষ্টা করছি । আপনারা আমাকে সাহায্য করবেন আশা করি ।sam


#কিভাবে গুগল সাইট তৈরী করবেনঃ
প্রথমে আপনাকে জিমেইল একাউন্টে লগ ইন করতে হবে । তারপর উপরে বামপাশে more  থেকে sites সিলেক্ট করে সাইন আপ করুন । নিচের ছবির মত ড্রপডাউন মেনু আসবে । অথবা sites.google.com এ যান সরাসরি।sam
Image and video hosting by TinyPic

এখন create new site এ ক্লিক করুন । নিচের ছবির মত আসবে । আপনি যে নাম দিতে চান আপনার সাইটের যেমন আমি example এর জন্য blogs4bd দিয়েছি ।sam
Image and video hosting by TinyPic



এখন theme সিলেক্ট করতে হবে । না করলেও সমস্যা নাই । আমি trial দিতে গিয়ে default ই রেখে দিয়েছি । আরেকটা কথা সাইটের template কি রাখতে চান সেটা আপনি সিদ্ধান্ত নিবেন । আমি blank template রেখেছি । আপনি ইচ্ছা মত নিতে পারেন class room , project wiki , family site অথবা galary থেকে browse করে দিতে পারেন  ।sam
Image and video hosting by TinyPic


তারপর আপনি আপনার সাইট কাদের সাথে শেয়ার করবেন share with অপশনে সিলেক্ট করে দিতে হবে ।  না দিলেও সমস্যা নাই । কারন default ভাবে everyone দেয়া থাকে । varification word দিয়ে create site বাটনে ক্লিক করুন । তৈরী হয়ে গেল আপনার সাইট ।sam
Image and video hosting by TinyPic

  • Announcements
  • File Cabinet
  • List
  • Web Page (default)
এই ৪ ধরনের বৈশিষ্টের template থেকে আপনাকে বেছে নিতে হবে কোন ধরনের template ব্যবহার করবেন ।sam

#ড্যাশবোর্ডঃ
Image and video hosting by TinyPic ব্লগার ডট কমে আমরা যেমন Dashboard দেখেছি । ঐরকমই অনেকটা, গুগল সাইটসের ড্যাশবোর্ড । নিচের ছবিতে দেখুন । তবে আপনি শুধু মাত্র sidebar এ গেজেট লাগাতে পারবেন । save changes ক্লিক করুন ।sam
Image and video hosting by TinyPic


#এডসেন্সঃ
সবচেয়ে মজার ব্যাপার হচ্ছে adsense কাজ করবে আপনার এই সাইটে । এর জন্য আপনাকে monetize এ গিয়ে monetize this site অথবা এডসেন্স একাউন্টের ইমেইল দিয়ে পাবলিশার আইডি সেট করে নিতে হবে যদি অন্য মেইল দিয়ে adsense একাউন্ট খোলা হয় । আমি trial দিয়েছি । আপনি ইচ্ছা করলে সাইটের পেজের ভিতরে adsense পারেন ।sam

Image and video hosting by TinyPic

#নিজস্ব ডোমেইনঃ
সবচেয়ে সমস্যার ব্যপার হচ্ছে আপনার সাইটের লিঙ্ক বা URL টি অনেক লম্বা হয়ে যাবে অনেকটা এইরকমhttps://sites.google.com/site/**** লাল অংশটি আপনার দেয়া site name বা located url

এখন যদি আপনার নিজস্ব ডোমেইন বা সাবডোমেইন থাকে তাহলে আপনি www.yourdomain.com বা subdomain.yourdomain.com এই ফরমেটে লিখে রিডিরেক্ট করে দিতে পারেন । এই জন্য site Settings এ গিয়ে web address ক্লিক করে add করতে পারেন ।sam
Image and video hosting by TinyPic

#সতর্কতাঃ
তবে ব্রাউজারে url টাইপ করার সময় আপনি যে domain name বা subdomain ব্যবহার করেছেন হুবহু তাই দিতে হবে । তা না হলে আপনার সাইটটি ব্রাউজারে নিচের ছবির মত দেখাবে । আমার http://www.blogs4bd.tk/ টি আমি www. ছাড়া এমন করে  (http://blogs4bd.tk/) ব্রাউজারে দিই । নিচের ছবির মত দেখায় । সুতরাং বুঝতেই পারছেন ।
Image and video hosting by TinyPic

এখন সাইট এর ভিতরে কি রাখবেন বা কি লিখবেন সেটা আপনার ব্যপার । insert থেকে আপনি অন্তত ব্লগারের চেয়ে বেশি কিছু add করতে পারবেন । format , table , layout প্রয়োজনমত ব্যবহার করতে পারেন ।
Image and video hosting by TinyPic
সবশেষে save করবেন কাজ শেষ হয়ে গেলে ।

আরোও কিছু পোস্ট:

4 comments :

ASIF SAHO said...

আপনার কথামতই আমি সাইট করছি একটা অ্যাড আসছে কিন্তু অ্যাডসিন এর অ্যাকাউন্ট এখনো খুলতে দিচ্ছে না। যাহোক দেখি কবে পাই আপনি কতদিন পরে অ্যাডসিন অ্যাকাউন্ট খুলতে পারছেন বলবেন প্লিজ এবং প্রতি ক্লিকে কত পান? আমার ঠিকানা

asif.saho@gmail.com
www.sahosblog.blogspot.com

Sam said...

ধন্যবাদ আসিফ কমেন্ট করার জন্য ।
আমার নতুন পোস্টটা দেখেন ।

Rajib Kumar said...

Nice post.. hey, why you are not writing for my blog.. are you busy??

sam azgor said...

@Rajib Kumar পরীক্ষা চলছে।