ব্লগস্পটকে এর জন্য মোবাইল উপযোগী টেমপ্লেট চালু করেছেন তো ?? Do you enable mobile templete on blogspot ?

আপনার ব্লগস্পট এর জন্য মোবাইল উপযোগী টেমপ্লেট চালু করুন। অনেক দিন ধরেই আমি ব্লগারের মোবাইল ভার্সন ব্যবহার করছি। বিশেষ করে যদি কোনো সাইটে যদি পপ আপ এডস থাকে তাহলে এটা মারাত্মক উপকারে আসে এবং ব্যান্ডউইডথ কম লাগে এটা লোড নিতে। যারা জানেন না কিভাবে এটা সেট করতে হয় নিজের ব্লগে, তারা দেখে নিতে পারেন।

INSTRUCTION:

Dashboard >> Setting >> Email & Mobile এ গিয়ে Show mobile templete অপশন Yes করে দিন, তাহলে কাজ শেষ। আপনি ইচ্ছা করলে ডিজাইন চেঞ্জ করতে পারবেন - Choose mobile templete এর নিচে ড্রপ ডাউন মেনু থেকে। এবার সেভ করে ফেলুন। এখন মোবাইল ভার্সনের লিঙ্ক হবে "http://আপনার ব্লগ.blogspot.com/?m=1" অথবা আপনি যদি কাস্টম ডোমেইন ব্যবহার করেন তাহলে ইউয়ারএল হবে "http://কাস্টম ডোমেইন.com/?m=1" অর্থাৎ যে কোনো লিঙ্কের শেষে "?m=1" থাকবে।

2 comments :

shahriar44 said...

notun mobile site ki google e notun kore index hobe? tahole to duplicate content hobe. google er bisioy e bistarito bolen.

Sam said...

#না ইন্ডেক্স হবে না, কারন এটা ডিনামিক ইউয়ারএল। গুগলের "সার্চ ইঞ্জিন অপ্টিমাইজেশন বিগিনার" যে ইবুক আছে ওখানে বিষয়টা হাল্কা বর্ননা আছে।

#এইখানে মোবাইল ভিউ হচ্ছে টেম্পলেট মোবাইল উপযোগী করা, স্মার্ট ফোনগুলা তে ঐরকম দেখাবে। আর পিসিতে আরেক রকম। আপনি সোর্স কোড দেখলেই বুঝবেন এখানে ইন্ডেক্স করার কিছু নাই এবং কন্টেন্ট ডুপ্লিকেশনের কুনু রিস্ক নাই। যদি গুগল ভুলে ইন্ডেক্স করেও ফেলে তাহলে ওটা আবার ডিইন্ডেক্স করে দিবে বলে আমার মনে হয়।

#এই লিঙ্কগুলা দেখেন আরেকটু ধারনা পাবেন আশা করি -
লিঙ্ক ০১
লিঙ্ক ০২
লিঙ্ক ০৩
লিঙ্ক ০৪
লিঙ্ক ০৫
লিঙ্ক ০৬