ডোনেট বাটন কেনো লাগাবেন না ?? why donate button isn't for every blog ??

ডোনেট বাটন কেনো লাগাবেন না ??
ডোনেট বাটন কেনো লাগাবেন না ??
অনেকদিন ধরেই ব্লগিং করছি। প্রায় দের বছর এর মত হবে। অনেকের সাথে পরিচয় হয়েছে। সবাইকে নিয়ে সাইবার জগতের একটা পরিবারও বলা চলে। এক পরিচিত বসের কাছ থেকে শুনেছিলাম - "ব্লগিং অনেকের কাছে নেশা অনেকের কাছে পেশা" কিন্তু আমার কাছে মনে হয় আরেক ধরনের ব্লগার রয়েছে যারা কিছু না বুঝে ব্লগিং করে। হয়ত আমি তাদের দলের ভিতর পড়ি।
কিছুদিন আগে আমি মনিবুকার্স ডোনেট বাটনএলার্টপে ডোনেট বাটন নিয়ে দূইটি আলাদা পোস্ট দিয়েছিলাম রাফি ভাইয়ের অনুরোধে।
কারন পেপাল ডোনেট বাটন পাওয়া গেলেও এ দুটি পাওয়া যায় না সহজে। ব্লগের জন্য ডোনেট একটি গুরুত্বপুর্ন অংশ হিসেবে ধরা যায়। কিন্তু সব ব্লগের জন্য কি এই ডোনেট বাটন প্রযোজ্য ?? উত্তর হচ্ছে "না"। কারন, আপনার ব্লগ থেকে যদি আর্নিং করার ব্যবস্থা থাকে তাহলে সেখানে ডোনেট বাটন লাগানো উচিত না। যেহেতু আপনার আর্ন হচ্ছে এডসেন্স/এডব্রাইট/বাইসেলএডসসহ বিভিন্ন পাব্লিশিং টুলস থেকে অথবা আপনার সাইট থেকে জন্য পন্য বিক্রয় হয় তাহলে সেখানে ডোনেট বাটনের প্রশ্ন আসে না। লাগালেও রিডাররা আপনাকে ডোনেট করবে না, এটা নিশ্চিত থাকতে পারেন। অপরদিকে আপনার সাইট/ব্লগ যদি এধরনের কোনো আর্নিং সোর্স না থাকে তাহলে ডোনেট বাটন চোখ বন্ধ করে লাগাতে পারেন। যেহেতু আপনি রিডারদের ফ্রি সার্ভিস দিচ্ছেন, যেমন উইকিপিডিয়া, ওয়ার্ডপ্রেস, ওদের কথা ধরেন তারা এধরনের পাব্লিশিং টুলস ইউজ করে না। ফলে ডোনেট অপশন তারা রেখেছে। যদিও ওয়ার্ডপ্রেসের কিছু কিছু ক্ষেত্রে প্রিমিয়াম মেম্বার হতে হয়। বুঝতেই পারছেন ডোনেট বাটন কেনো লাগাবেন না ?? অথবা কোথায় লাগাবেন ??

ব্লগিং একটা কন্টিনিউয়াস জিনিস। এখানে থেমে থাকলে হবে না। কারন রিডার আপনার কাছে সবসময় কিছু আশা করে। তার বিনিময়ে আপনি তার কাছে ডোনেট চাইতেই পারেন অথবা এডস পাব্লিশিং টুলস ইউজ করে আর্ন করতে পারেন। সেটা দোষের কিছু না। তবে "বেশি খেতে গেলে একটুও পাওয়া যায় না"। আজকাল অনেকেই ব্লগিং করে। সবাই সফল ব্লগার হতে পারে না। কারন তারা টার্গেট করতে পারে না - কেনো ব্লগিং করবে এবং কাদের জন্য ব্লগিং করবে।

2 comments :

Rafi said...

Val laglo

sam azgor said...

@Rafi ভাই ধন্যবাদ মন্তব্যের জন্য।