স্বপনকথা (গেস্ট পোস্ট)

তোমার সৃতি গুলো নিয়ে লিখতে হবে তা কখনো ভাবিনি । সেটা ভাবার সাহস আমার কোন কালে ছিল না । কি করে থাকবে বলো আমি ত এখনো ভাবতে পারিনা তুমি নেই আমার পাশে । মাঝে মাঝে অনেক একা লাগে নিজেকে ।
সময় ত অনেক গড়াল দিন অনেক বদলেছে , বদলেছি আমি ঠিক তেমনি তুমিও তাই । প্রথম যেদিন তোমার সাথে দেখা মনে আছে সময় টা ২০ ফেব্রুয়ারি সকাল ১০টা বা তার কিছু পর , ঘণ্টা খানিক ছিলাম তোমার সাথে । মুঠোফোনের কল্যাণে তোমার সাথে পরিচয়, সারা রাত জেগে কথা বলা আর সকালে ক্লাস এ ঘুম ঘুম ভাব । তুমি তখন স্কুল এ দশম শ্রেণীতে আর আমি কলেজে ২ বর্ষে , তুমি বলেছিলে ২১ ফেব্রুয়ারি ভোরে নীল পাঞ্জাবি আর কালো চাঁদর পরে তোমার বাসার সামনে যেতে হুম গিয়েছি গিয়ে বিশাল বোকা হয়েছি তোমাকে দেখে , তুমি কালো শাড়ি পরেছিলে , আর আমার অবাক চাহনি দেখে তুমি বলেছিলে -
“অমন বোকার মতো হা করে আছো ক্যান ?
না এমনি
রিক্সা ঠিক করছ ?
না
তোমারে না বলছি রিক্সা ঠিক করে রাখতে !
বলছিলা নাকি ?
তোমারে দিয়া কিচ্ছু হবে না ( বিশাল ঝারি ) এখনো দাড়িয়ে আছ যে !”
সেদিন যতক্ষণ ছিলাম তোমার সাথে পুরা ঝাড়ির উপর রেখেছ , সারাদিন অনেক মজা করলাম ফুস্কা খেলাম বেশ কয়বার (তোমার অনেক ফেবারেট ছিল) কখন যে সময় ফুরাল খায়ালই করিনি । কিছুদিন পর তোমার আম্মুর হাতে ধরা পরলে রাতে কথা বলতে গিয়ে , শাস্তি স্বরূপ সেলফোন নিয়ে গেলো অনেক মারল তোমায় । সকালে আমার বাসায় তোমার আগমন , আমি ঘুমাচ্ছিলা দেখে প্রথমে অনেক ঝাড়ি দিলে তার পর কান্না সুরু করলে । অনেক কষ্ট লাগছিলো তখন ।
কখন আসলা ?
মাত্র
ভালো আছো ?
না
খাইছ ?
না
ক্যান ?
ইচ্ছা
এইডা কোন কথা হইলো ?
আমার সেল নিয়া গেছে সাথে মাইর দিছে আর তুমি বলো খাইছ !!!
ত আর কি বলার আছে ?
থাক তোমার কিছু বলতে হবে না , আমি স্কুল এর কথা বলে তোমার বাসায় আসচ্ছি , এখন স্কুল এ যাই ।
আজ স্কুলে নাগেলে হয় না ?
না হয় না (আবার ঝাড়ি)
আজ স্কুল বাতিল সারাদিন ঘুরবো ।
তোমার ক্লাস নাই ?
আছে যাবোনা ।
ক্যান ?
আজকে সারাদিন ঘুরবো ।
হুম সারাদিন ঘুরেছি , এর পর কয়দিন তোমার সাথে কোন যোগাযোগ নেই , তোমার দেখা নেই । অনেক কষ্টে কেটেছে দিনগুলো । বৃষ্টি ভেজা এক বিকালে তোমার আম্মুর নাম্বার থেকে কল দিয়ে বললে
একটু আমার বাসার সামনে আসতে পারবা ?
হুম
কতক্ষণ লাগবে আসতে ?
২০ মিনিট
ক্যামনে আসবা ?
সাইকেল নিয়ে
ওকে ৩০ মিনিট এর মধ্যে আসো , আমি বারান্দায় দাঁড়াচ্ছি ।
ওকে
ও শুনো এই নাম্বারে কিন্তু ভুলেও কল দিবানা আর বাসার সামনে বেশিক্ষণ থাকার দরকার নাই ওকে
হুম ।
সেদিন এর পর থেকে প্রতিদিন বিকালে তোমার সাথে এভাবেই দেখা হতো । মাঝে মাঝে ক্লাস ফাকিদিয়ে ঘুরাঘুরি । ভালই জাচ্ছিল দিনগুলো । তোমার SSC পরীক্ষা শুরু হল দেখতে দেখতে শেষ ও হল । তুমি ঢাকায় তোমার আপুর বাসায় যাবে সাথে তোমার আব্বু আর আম্মু ও যাবে বিকাল ৪ টায় ট্রেন ৩ থেকে ফ্লেটফরমে বসে আছি তোমায় দেখব বলে , আসলে ৩ টা ৪০ এর দিকে । হুম তোমায় দেখছি কিন্তু কথা ত বলা জাচ্ছে না , ৪ টা ৭ এ ট্রেন আসলো তুমি ট্রেনএর জালনা দিয়ে তাকিয়ে আছো , মাথায় যে কি আসলো ট্রেনে উঠে পরলাম দাড়িয়ে আছি তোমার সিটের পাসে কিন্তু কথা ত বলা জাচ্ছে না তোমার আব্বু-আম্মুর জন্য । আমাকে যে তোমার সাথে কথা বলতেই হবে , পরের স্টেশান এ নামতেই হবে আমাকে কিন্তু কি করি ! না সেদিন আর কথা হয় নি পরের স্টেশান এ নেমে গেছি । রাতে কল দিয়ে অনেক ঝাড়ি দিলে
হ্যালো
এই তোমার প্রবলেম টা কি ?
তুমি ভাল আছো ?
রাখো তোমার ভালো ! বিকালে এমন করলা ক্যান ?
তোমার সাথে কথা বলতে ইচ্ছা করছিল তাই ।
কথা কি পরে বলাযেত না ? এখন কি কথা হচ্ছে না ? জানই ত যে রাতে কথা হবে (ঝাড়ি শুরু)
ওকে বাবা সরি
রাখো তোমার সরি ...........................
..................................................................
..................................................................।।
এর পর তোমার সাথে তেমন একটা দেখা হতোনা । আমিও ঢাকায় চলে আসি ভার্সিতিতে ভর্তি হই । তুমি আর আমি তখন অনেক ব্যাস্ত তোমার কলেজ আর আমরা ভার্সিতি নিয়ে !!! একসময় তোমার সেল অফ অনেক চেষ্টা করেও পাচ্ছিলাম না তোমায় । একদিন বিকালে এক ফ্রেন্ড এর কল
কই তুই ?
বাসায়
তোর মেইল চেক কর
ক্যান ?
করলেই বুঝবি
ওকে করবো
এখনি কর
ওকে।
মেইল এ একটা ইমেজ এটাস্ট , বুঝতে পারিনি কিসের ছবি এটা , ওপেন করে দেখি তোমার বিয়ের ছবি । অনেক কেঁদেছি অনেক , কেমন যেন ফাকাফাকা লাগছিলো সব । একটু একটু সামলিয়ে নিয়েছি নিজেকে । অনেক বদল করেছি নিজেকে , ভুলে গিয়েছিলাম তোমাকে। গত এপ্রিল এর ৭ তারিখ ৩টার দিকে সেলফোন এ অপরিচিত নাম্বার থেকে কল
কই তুমি ?
তোমার কণ্ঠ শুনে আমি থ হয়ে রইলাম
হ্যালো... কই তুমি
আআমি
হুম তুমি ত আর কে ?
বাসায়
তোমার বাসা কই ?
মোহাম্মদপুর
আচ্ছা আমি প্রিন্স প্লাজার সামনে আছি , তোমার আসতে কতক্ষণ লাগবে ?
৩০ মিনিট
ওকে আসো আমি আছি
তোমায় অনেক বছর পর দেখলাম । অনেক বদলে গেছ তুমি , আগের সেই তুমি আর নেই , নেই সে আগের মতো হাঁসি খুসি মুখটা , কেমন যেন নিস্প্রান হয়েগেছ ।
কেমন আছো ?
হুম
হুম কি ?
ভালো
অনেক দিন পর দেখা , তোমার সাথে কেউ নাই ?
কে থাকবে ?
ক্যান তোমার জামাই কই ?
ওর সাথে আমার ডিবর্স হইছে জানোনা ?
(অনেক অনেক কষ্ট পেলাম শুনে যদিও কিছ বলিনি আমি উত্তরে )
কি চুপ মেরে আছো ক্যান ? চলো কোথাও বসি
হুম চলো
রিক্সা নিয়ে গেলাম ধানমন্ডি ৩২ এ , একটা আইসক্রিম এর দোকান বসে কথা বললাম আইসক্রিম খেলেম , তোমার সাথে ছিলাম সেদিন প্রায় ২ ঘন্টার মতো । তুমি বারবার বলছিলে আমি নাকি অনেক বদলে গেছি । হুম আমি কিছুই বলিনি উত্তরে , কি বলবো বলো আমার যে বলার কিছু নেই । সেদিনের পর আর তোমার সাথে কথা বা দেখা হয় নি । তোমার ফেসবুক এ কিছু দিন আগে অনেক গুলো ছবি আপলোড করেছ , অনেক ইচ্ছা করছিল কমেট করতে কিন্তু কেন জানি সাহস হচ্ছিল না , যদিও তুমি এখন ফেসবুক এ আমার বন্ধু কিন্তু এখন পর্যন্ত কখনো তোমার সাথে চ্যাঁট বা মেসেজ আদান প্রদান হয় নি , আমি ও না তুমিও না কি এক অজানা কারনে নক করি না আমার একে অপরকে । জানি তুমি এই নোট দেখে অনেক কষ্ট পাবে , কিন্তু কি করবো বলো তোমায় যে অনেক মিস করি । তোমার ছায়া খুজে ফিরি এখনো আমি । পাইনা তোমায় অন্য কারো মাঝে , জানি পাবোনা তোমায় কোন দিন জানি তোমার ছায়া খুজা হবে বিফল । তবুও খুজে জাই যদি কখনো পাই ।

1 comment :

হাসান জিসান said...

দিলাত মিয়া আমারে ভইরা :P