কিঞ্চিৎ এসইও | Social network can drive blog traffic

কিঞ্চিৎ এসইও
কিঞ্চিৎ এসইও
আমি অনেকদিন ধরেই এই ব্যাপারটা লক্ষ্য করছি যে, একই কিওয়ার্ডের সার্চ রেজাল্ট বিভিন্ন ব্রাউজারে বিভিন্ন রকম দেখায়। প্রায় বেশির ভাগ ক্ষেত্রেই সার্চ রেজাল্ট মুটামুটি কাছাকাছি পর্যায়ে থাকে। আরেকটা ব্যাপার হচ্ছে যখন জিমেইলে বা টুইটারে লগইন অবস্থায় থাকি তখন সার্চ রেজাল্টে কিঞ্চিৎ পরিবর্তন দেখা যায়।
সুতরাং এই লজিকটাকে ধরে যদি সামনে আগানো যায় তাহলে ব্যাপক ভিসিটর না পাওয়া গেলেও কিছু ভিসিটর পাবেন। এর জন্য দরকার জিমেইল, গুগল বাজ, গুগল প্লাস, গুগল রিডার, গুগল ফ্রেন্ড কানেক্ট, টুইটার (আরো অনেক কিছু থাকতে পারে) - এ ফলোয়ার। যদি তারা লগইন অবস্থায় থাকে তাহলে আপনার ব্লগের লিঙ্ক পাওয়ার সম্ভাবনা বেশি। সেক্ষেত্রে অবশ্যই আপনাকে লিঙ্ক শেয়ার করতে হবে।

ফেসবুকের পেজ বিং এ কেমন ইফেক্ট করে তা আমার জানা নাই। কুনু ব্লগে পাই নাই এখনো পর্যন্ত। যদি কারো জানা থাকে দয়া করে শেয়ার করবেন। তবে ফেসবুকের ফ্রেন্ডলিস্টে থাকলে খুব ভালো ফল পাবেন। সেক্ষেত্রে ঝামেলা হচ্ছে ৫০০০ ফ্রেন্ড লিমিটেশন। তাই আপনাকে ফেক একাউন্ট বানাতে হবে। এবং যেন মিউচুয়াল ফ্রেন্ড না থাকে।
বুঝার সুবিধার্থে আমি স্ক্রিনশট দিচ্ছি নিচে। দেখলে হয়ত বুঝবেন। যদিও এটা লং টাইমের ব্যাপার। কিন্তু এটা আপনার ব্লগের রেগুলার রিডার এনে দিবে বলে আমার ধারনা।

Connected on Gmail:

Connected on Gmail

Connected on Google Buzz or Reader:

Connected on Google Buzz or Reader
Connected on Google Buzz or Reader

Connected on Google+

Connected on Google+
Connected on Google+

Connected on Twitter:

Connected on Twitter
Connected on Twitter

Bing Search according to facebook friends like

Facebook friend's like effect on Bing Search
Facebook friend's like effect on Bing Search
বিঃদ্রঃ ছবিগুলা দেখতে না পেলে নতুন ট্যাবে ওপেন করুন।

2 comments :

Shahriar Tanvir said...

এত ভাল একটা পোস্ট এ কোন কমেন্ট নাই!! আসলে সবাই সব জিনিস ভালবাসেনা বলেই সবার কাছে হয়ত কিছু জিনিস গুরুত্বপূর্ণ নয়।
আপনি যেটি দেখালেন এই পোস্টে সেটিকে সোসাল মিডিয়া মার্কেটিং বলে সম্ভবত। আপনাকে ধন্যবাদ বিষয়টি এত সহজভাবে উপস্থাপন করার জন্য। আসলে আমার এখনো এসইও শেখা শেষ হয়নি তাই সোসাল মিডিয়া কে এত গুরুত্ব দেই না। আমার কাছে মনে হয় সোসাল মিডিয়া একটি ব্লগের ৩৫%-৪৫% ভিজিটর আনতে বা ধরে রাখতে পারে, সেই সাথে নতুন ভিজিটরও। তাই এসইওর মতন সোসাল মিডিয়া ও ব্লগ ট্রাফিকের একটি অংশ। এটির পরিধি এসইও এর মত বড় না হলেও এটি অবশ্যই শিখতে হবে এসইও র মতো।

Sam said...

@Upol vai: অসংখ্য ধন্যবাদ মন্তব্যের জন্য। আসলে বেশিরভাগই পাব্লিক ডুলেন্সারের মত পিটিসি সাইটে নিজের মুল্যবান সময় নস্ট করতে রাজি আছে। কিন্তু কিছু শিখতে নারাজ।
একটা বিষয় না বললেই নয় যারা এক্সপার্ট ক্যাটাগরিতে পড়ে তারা আরো শিখতে চায়। আর যারা বিগিনার লেভেলে আছে তারা মনে করে অনেক কিছু শিখে ফেলেছি। আর আমার মত যারা মধ্যম পর্যায়ে আছে তারা নিজে শিখবে না অন্যদের সাথে নিজের অভিজ্ঞতা বর্ননা করবে সেটা বুঝে উঠতে পারে না।
আসলে আলোচনা-পর্যালোচনা-সমালোচনা ইত্যাদির মাধ্যমে অনেক না জানা ছোট-খাট তথ্য বেরিয়ে আসে।
এই পোস্ট হয়ত তেমন কারো চোখে পড়েনি তাই মন্তব্য করে নি।