কিচ্ছু কমু না, যা মঞ্চায় কইতে থাক

আঁই ইন কিত্তাম
গত সপ্তাহে এক বন্ধুর বাসায় গেলাম। কাজ-কাম না থাকলে অর বাসায় প্রায়ই যাই সময় কাটাইতে। সময় পার করার জন্য তার বস্তা পচা জুক্স খুবই উপযোগী। বরাবরের মত সে এবারও আমাকে হাসানোর ব্যার্থ চেষ্টায় ব্যাস্ত ছিল। খুব আগ্রহের সাথে আমাকে জুক্স শুনালো। "দুস্তো এই জুক্সটা শুন" -
স্যারঃ বল, টেনশান মানে কি ??
ছাত্রঃ দশটা সূর্য :)
স্যারঃ (খুব চিন্তায় পড়ে গেল) তাহলে একটা সূর্য ইংরেজি কি?
ছাত্রঃ (কুনু চিন্তা ছাড়া) স্যার, একশান :P

বন্ধু জিগাইল - "ভাল্লাগছে না জুক্সটা ??" আমি কইলাম "এইটা তো অনেকদিন আগে কুন এক পত্রিকাতে যেন পড়ছিলাম। হাসির তো কিছু নাই। শিক্ষক ছাত্ররে যদি শিখাইতে ব্যর্থ হয়। তাতে হাসির তো কিছু নাই।" বন্ধু আমার খুবই মর্মাহত হইল। তারপর কইল "দুস্ত এইডা শুন, এইডা ভালা না লাগলে এক প্যাকেট ব্যান্সন বিড়ি খাওয়ামু।" আমি বুঝতে পাড়লাম অরে বিপদে ফালানো ঠিক হইব না।

স্যারঃ "Difference" এর মানে হইতাছে "হাইর্ত্তক্য"।
ছাত্রঃ স্যার, আপনি পার্থক্য কে "হাইর্ত্তক্য" বললেন কেনো?
স্যারঃ "হাইর্ত্তক্য" আর "হাইর্ত্তক্য"-র মইধ্যে কুনু "হাইর্ত্তক্য" নাই।
"আরে দুস্তো চরম হইছে। অনেক হাসি পাইতাছে। পেট ফাইট্টা যাইতাছে হাসির লাইগা। তুই মিরাক্কেলে যাস নাই ক্যান? আগামীবার অডিশন লইবি।" আমি নগদ কইলাম। বন্ধু আমার বুঝতেই পারলনা অরে খুশি করতে আর বিঁড়ির খরচা বাচাইতে আমি এই কথাগুলা কইছি। "তাইলে আরেকটা শুন" বন্ধু আমার খুশির চোটে ঈদ লাইগা গেছে ভাব ধইরা কইল।

স্যারঃ বলত, Tense কত প্রকার ?
ছাত্রঃ চার প্রকার।
স্যারঃ কি কি ??
ছাত্রঃ Past tense, Present tense, Future tense আর Sentense :P
"দুস্ত আরেকটা শুন তাইলে। এইডাও ভাল্লাগব, শুইনা দেখ।" আমিতো ভিত্রে ভিত্র মেঝাজ খারাপ করতাছি। অরে কইলাম - "আগেরগুলা শুইনা হাসি থামতাছে না, আরেকটা শুনলে অজ্ঞান হয়া যামু, তুই আর কইছ না। ক্ষ্যান্ত দে এইবার।" শুনলই না আমার কথা। চালায়া গেল নিজের মত।

No comments :