স্টিকি পোস্ট তৈরী করুন ব্লগস্পটে

How to make a post remain at the top of the page
স্টিকি পোস্ট কি জিনিস যারা না জানেন , তাদের বলছি - টেকটিউন্সে দেখবেন কিছু কিছু পোস্ট নির্বাচিত হয়ে একদম প্রথম পোস্ট হিসেবে থাকে অনেকদিন। এগুলো হচ্ছে স্টিকি পোস্ট। কিন্তু অন্য পোস্টগুলা ক্রমানুসারে পুরানো পোস্টের দিকে অগ্রসর হতে থাকে।
আমাদের অনেক দরকারী পোস্ট থাকতে পারে। যা প্রথম পেজের একেবারে শুরুতে থাকা দরকার। কিন্তু ব্লগস্পটে সাধারনভাবে পোস্টিং করে গেলে এটা হবে না।
অনেকদিন আগেই চিন্তা করেছিলাম - "ওয়ার্ডপ্রেস বা জুমলার মত স্টিকি পোস্ট কি ব্লগস্পটে সম্ভব ?" হ্যা, সম্ভব। আসলে সরাসরি কোনো অপশন নাই ব্লগস্পটে, কিন্তু জিনিসটা সম্ভব।
এটা একধরনের ট্রিক্স বলা যায়।মূলত আমাদেরকে খেলা করতে হবে তারিখ নিয়ে। মানে, post option এ ক্লিক করে নিচের ছবির মত scheduled at এ একটু কাবঝাপ করতে হবে।
প্রথমে, একটা পোস্ট পাবলিশ করতে হবে বর্তমান অথবা আগের কোনো সময় দিয়ে। তারপর এডিট পোস্টে গিয়ে তারিখটাকে ভবিষ্যতের কোনো তারিখ দিয়ে দিতে হবে। এখানে প্রথম ১০ হচ্ছে মাস,২৩ হচ্ছে তারিখ,আর শেষ ১০ হচ্ছে বছর। তাই আমরা শেষের ১০ বদলে দিলেই হবে। এরকম 10/23/11। ফলে ঐ তারিখের আগ পর্যন্ত পোস্টটা একদম প্রথম পেজের প্রথম পোস্টে থাকবে। ট্রাই করে দেখেন !
by sam azgor
কেমন লাগলো জানাতে ভুলবেন না ! 

5 comments :

Anonymous said...

khub e jotil idea :)

Sam said...

@Anonymousthanx for comment.

কার্জন said...

এই জিনিস টাই খুঝছিলাম। ধন্যবাদ স্যাম ভাই।

Sam said...

@কার্জন: ধন্যবাদ মন্তব্যের জন্য। আবার আসবেন আশা করি আমার ব্লগে।

crack down said...

দারুন হইছে :D