গুগলের একযুগ

ল্যারি পেজ ও সের্গেই ব্রিনের হাতে মহীরুহ হয়ে উঠেছে গুগল
গুগল শব্দটির সঙ্গে পরিচিত নন, এমন কাউকে আর এখন সহজে খুঁজে পাওয়া যাবে না। ইন্টারনেটের বিশাল এই তথ্যভান্ডার থেকে সঠিক তথ্যটি খুঁজে পেতে সহায়তা করে গুগল নামের এই সার্চ ইঞ্জিনটি। বিশ্বের যাবতীয় তথ্য সুবিন্যস্ত করা এবং সেগুলো সর্বসাধারণের জন্য উপযোগী করে প্রকাশ করার লক্ষ্য সামনে রেখে ১৯৯৮ সালের ৪ সেপ্টেম্বর প্রথম যাত্রা শুরু করে গুগল। ল্যারি পেজ ও সের্গেই ব্রিন নামের দুজন কম্পিউটার প্রকৌশলী স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ে পিএইচডি করার সময় প্রতিষ্ঠানটি চালু করেন। এখন গুগলের সেবাগুলো পরিচালনার জন্য বিশ্বব্যাপী ১০ লাখেরও বেশি ডেটাসেন্টার রয়েছে এবং প্রতিদিন ১০০ কোটিবার গুগলে তথ্য খোঁজ হয়।

তথ্য অনুসন্ধান দিয়ে শুরু করা হলেও ধীরে ধীরে ওয়েবভিত্তিক নানা ধরনের সেবা দিতে শুরু করে গুগল। ই-মেইল করার সফটওয়্যার জিমেইল, সামাজিক যোগাযোগের সাইট অর্কুট, গুগল বাজ, গুগল ম্যাপ ইত্যাদি। একই সঙ্গে ডেস্কটপ কম্পিউটারে ব্যবহারের জন্য বিভিন্ন সফটওয়্যারও রয়েছে। যেমন—গুগল ডেস্কটপ সার্চ, পিকাসা—ছবি সম্পাদনা ও ব্যবস্থাপনার সফটওয়্যার, গুগলটক—সংক্ষিপ্ত বার্তা আদান-প্রদানের সফটওয়্যার। ওয়েব ও ডেস্কটপের পাশাপাশি বেশ কিছুদিন ধরে গুগল মুক্ত মুঠোফোনের অপারেটিং সিস্টেম অ্যান্ড্রয়েড তৈরির কাজ করছে। গুগলের অনলাইন সেবা ও সফটওয়্যারগুলো বিনা মূল্যে ব্যবহারের সুযোগ পাওয়া যায়। যদিও অধিকাংশ সফরওয়্যারেরই বাণিজ্যিক সংস্করণ রয়েছে। অনলাইন বিজ্ঞাপন গুগলের প্রধান আয়ের উৎস। যদিও গুগল এই এক যুগে নিজেদের কোনো বিজ্ঞাপন প্রকাশ করেনি।
১৯৯৬
ল্যারি পেজ সের্গেই ব্রিন নামের স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ের পিএইচডির দুজন ছাত্র তাঁদের গবেষণাপত্র প্রকাশের জন্য ব্যাকরাব নামের একটি সার্চ ইঞ্জিন তৈরির কাজ শুরু করেন।
১৯৯৭
ব্যাকরাব পরিবর্তন করে Google করা হয়। googol শব্দটি থেকে এসেছে Google নামটি। গাণিতিকভাবে ১-এর পর ১০০টি শূন্যবিশিষ্ট সংখ্যাকে googol বলা হয়।
১৯৯৮
সিলিকন ভ্যালির একটি গ্যারেজে গুগলের অফিস চালু হয়। গুগল সার্চ ইঞ্জিনের প্রথম নমুনা তৈরি করা হয়।
১৯৯৯
ক্যালিফোর্নিয়ার মাউন্টেন ভিউতে গুগলের অফিস স্থানান্তর করা হয়।
২০০০
www.google.com পৃথিবীর সবচেয়ে বড় সার্চ ইঞ্জিন হিসেবে আত্মপ্রকাশ করে। এ বছর ১৫টি ভাষায় কার্যক্রম শুরু করা হয়। গুগল অ্যাডওয়ার্ড ও গুগল টুলবার প্রকাশিত হয়।
২০০১
২৬টি ভাষায় গুগল প্রকাশিত হয়। গুগল গ্রুপের কার্যক্রম চালু হয়। আড়াই কোটি ছবি নিয়ে গুগল ইমেজ সার্চ নামে ছবি খোঁজার সেবা চালু করা হয়।
২০০২
আমেরিকান অনলাইনের (এওএল) সঙ্গে গুগল সার্চের চুক্তি স্বাক্ষরিত হয়। www.aol.com-এর ব্যবহারকারীরা গুগল সার্চের বিভিন্ন সুবিধা ব্যবহারের সুযোগ পান। গুগল ল্যাবস ও গুগল নিউজ চালু করা হয়।
২০০৩
গুগল blogger.com কিনে নেয়। একই বছর গুগল অ্যাডসেন্সগুগল প্রিন্ট চালু করা হয়। গুগল প্রিন্ট বর্তমানে গুগল বুক সার্চ নামে পরিচিত। এ বছরই প্রথম গুগল কোড জ্যাম নামের প্রোগ্রামিং প্রতিযোগিতার আয়োজন করে।
২০০৪
সার্চ ইনডেক্স নম্বর ৬০০ কোটির সীমানা অতিক্রম করে, যেখানে ৪২৮ কোটি ওয়েবসাইট ও ৮ দশমিক ৮ কোটি ছবি ছিল। অর্কুট নামে চালু করা হয়। এপ্রিলের ১ তারিখে জিমেইল চালু হয়। তবে সে সময় অ্যাকাউন্ট তৈরি করতে হলে অন্য ব্যবহারকারীর কাছ থেকে আমন্ত্রণ পেতে হতো। শেয়ারবাজারে গুগল তার শেয়ার ছাড়ে। বিশ্বের বিভিন্ন স্থানে গুগল তার অফিস চালু করে।
২০০৫
এ বছর যে নতুন সেবাগুলো চালু করা হয়, এর মধ্যে রয়েছে গুগল ম্যাপ, গুগল আর্থ, ওয়েব সার্চ হিস্ট্রি, গুগলটক, গুগল রিডার, গুগল অ্যানালাইসিস। একই সঙ্গে ব্লগার ও জিমেইলের মোবাইল সংস্করণ চালু করা হয়।
২০০৬
পিকাসা, গুগল ক্যালেন্ডার, গুগল ডক চালু করা হয়। ইউটিউবস্কেচআপ কেনার ঘোষণা দেওয়া হয় এ বছর।
২০০৭
গুগলের পক্ষ থেকে ইউটিউব সবার জন্য উন্মুক্ত করে দেওয়া হয়। গুগল আর্থে স্ট্রিট ভিউ ও স্কাই নামের নতুন সেবা যুক্ত করা হয়।
২০০৮
১০ ভাষায় গুগল ট্রান্সলেটর চালু করা হয়। গুগল সাইট ও জিমেইল ল্যাবস ব্যবহারকারীদের জন্য উন্মুক্ত করা হয়। এ বছর গুগল ক্রোম নামের একটি ওয়েব সাইট দেখার সফটওয়্যার প্রকাশ করে। নতুনভাবে পিকাসা প্রকাশ করা হয়।
২০০৯
গুগল আর্থে মহাসাগর সম্পর্কে বিস্তারিত তথ্য যুক্ত করা হয়। একই সঙ্গে কৃত্রিম উপগ্রহের মাধ্যমে ব্যবহারকারীর অবস্থান নির্ণয়ের জন্য গুগল ল্যাটিচিউড চালু করা হয়।
মোট ৪১টি ভাষায় গুগল তার কার্যক্রম বিস্তৃত করে এবং বছরের শেষ অংশে গুগল, নেক্সাস ওয়ান নামে তাদের নিজস্ব স্মার্টফোন বাজারজাত করে।
গুগলের ওয়েবসাইট অবলম্বনে
Enhanced by Zemanta

2 comments :

FuaD Hasan said...

good things.. :)

sam said...

thanx for comment.
আবার আসবেন আশাকরি ।