ফিডবার্নারে নিজস্ব ব্র্যান্ড লাগানোর পদ্ধতিঃ

ফিডবার্নারে নিজস্ব ব্র্যান্ড লাগানোর পদ্ধতি অনেকেরই জানা নাই। অনেক মাইনসে জানেই না কিভাবে ফিডবার্নারে নিজস্ব ব্র্যান্ড লাগাতে হয়। কয়েকদিন আগে একজনের রিকোস্ট পাই আমি এই বিষয়টা নিয়ে লেখার জন্যে। সময় স্বল্পতার কারনে লেখা হয় নাই। আর এই বিষয়ে অনেক লেখা নেটে সার্চ দিলেই পাওয়া যাবে। তারপরও উনার অনুরোধে বিভিন্ন যায়গা থেকে কপি/অনুবাদ/মডিফাই করলাম এই পোস্টে :)
আজকাল অনেকেই নিজেদের ব্লগের আরএসএস ফিড ফিডবার্নার দিয়ে বার্ন করে পাঠককে দিচ্ছেন। আমি বার্ন করার সুবিধা অসুবিধা দিলাম না কারন এটা পোস্টের বিষয় না। স্কিপ করে গেলাম বিষয়টা। খেয়াল করলে দেখা যাবে সাধারনত ফিডের URL অনেকটা এইরকম হয় - feeds.feedburner.com/YOURBLOGNAME অনেকেরটা আবার feeds2.feedburner.com/YOURBLOGNAME এমনও URL আছে। feeds2,3,4,5 কোনো ব্যাপার না। নিজেই চিন্তা করে দেখুন যদি এটাকে নিজস্ব ডোমেইনের নামে দেওয়া যায় তাহলে ভাব ভঙ্গিটা আরেক ধাপ বেড়ে যাবে :) তাই নয় কি?

সার্ভিস দেবে ফিডবার্নার থেকেই, কিন্তু URL এ থাকবে নিজের ডোমেইনের। যেমন ধরুন আমার ডোমেইন যদি হয় www.azgor.com তাহলে আমার ব্লগ sam.azgor.com এর ফিড ঠিকানা দিলাম feeds.azgor.com/ImABadBoy একবার ভেবে দেখুনতো ভাবের চেয়ে ভঙ্গিটা কতটুকু বেড়ে গেল। এখানে শুধু আমি কেনো আপনারাও ব্যবহার করতে পারবেন নিজেদের কেনা ডোমেইন নেম। শুধু একটু জানতে হবে বিষয়টা নিয়ে এবং ছোট্ট কাজ করতে হবে। সেই আদিম যুগের ফিডবার্নার লিঙ্ক দেখার চেয়ে পাঠক দেখবে আপনার কাস্টমাইজ করা ডোমেইন লিঙ্ক। আপনার ব্লগের পাঠক কিন্তু চরম পিনিক পাবে যদি লিঙ্কটা খেয়াল করে। আর আপনিও নিজস্ব ব্র্যান্ড ব্যবহার করতে পারবেন। এটা পুরাই মাগ্না মানে ফাউ :)

আপনিও পেতে পারেন এই মাগনা জিনিস। এর জন্য অবশ্যই থাকতে হবে নিজের ডোমেইন, হয় কেনা নয়তো মাগ্না ডোমেইন যেমন .tk কিম্বা .co.cc ইত্যাদি। এই পোস্টে কিছু ফ্রি ডোমেইনের সাইটের লিঙ্ক পাবেন। ডোমেইন কন্ট্রোল প্যানলে CNAME যুক্ত করার সুবিধা থাকলেই নিজের ডোমেইনের ফিড URL দিতে পারবেন। আমি যে পদ্ধতিতে করেছি নিচে দিলাম হয়তো কাজে আসতে পারে আপনার।

১। লগ-ইন করুন আপনার ফিডবার্নার একাউন্টে। তারপরেই দেখবেন উপরে ডানদিকে যেখানে সাইন-আউট লিঙ্ক থাকে সেই লাইনে আছে এইরকম -
My Feeds | My Account | Languages | Help | Sign Out

নিজস্ব ব্র্যান্ডের ফিড

২। এইখানে MY ACCOUNT লিঙ্কে ক্লিক করুন। বামপাশে লক্ষ্য করুন।
৩। ক্লিক করুন MY BRAND লিঙ্কে। উপরের ছবিটার মত।
৪। এই পেজে দেখুন হলুদ মার্কার রঙ দিয়ে আপনার জন্য নির্দিষ্ট CNAME value দেওয়া আছে, হাইলাইট করে দেয়া আছে, এই অংশটি কপি করে নিন।

ফিডবার্নারে নিজস্ব ব্র্যান্ড লাগানোর পদ্ধতিঃ সিনেম ভেল্যু

৫। এবারে চলুন ডোমেইন কন্ট্রোল প্যানেলে থেকে ঘুরে আসি। সেখানে যেমন করে সাবডমেইন সৃষ্টি করেন, একইভাবে CNAME রেকর্ড তৈরী করুন। সাবডমেইনের নাম দেবেন “feed” কিম্বা ”feeds”, অথবা নিজের পছন্দের যেকোনো নামও দিতে পারেন, যা ইচ্ছা, যেমন “rssfeed” দিতে পারেন, কিম্বা শুধুই "rss" যা মঞ্চায় দিয়ে একটা সাবডোমেইন তৈরী করুন। এবার CNAME value বসিয়ে দিন যেটা কপি করেছেন। এখন আপনার ডোমেইনের DNS যতো তাড়াতাড়ি সেট হয়ে যাবে, তার পরেই আবার পুরোনো স্ক্রিনে ফিরে গিয়ে আপনার কাঙ্খিত ফিড নাম বসিয়ে দেবেন যেমন feeds.azgor.com এবং নিচে ACTIVATE বোতাম চেপে সেট করে দেবেন।
ফিডবার্নারে নিজস্ব ব্র্যান্ড লাগানোর পদ্ধতিঃ সাবডোমেইন তৈরী

৬। কিছুক্ষণ পরে থেকেই আপনার নতুন ফিড ঠিকানা রেডী! যদি আপনার পুরোনো ফিড ঠিকানা হয়ে থাকে feed.feedburner.com/ImABadBoy তাহলে আপনার নতুন ঠিকানা হবে feed.azgor.com/ImABadBoy

৭। সব হয়ে গেলে ব্লগে ফিরে এসে পুরোনো ফিডবার্নার লিঙ্ক আপডেট করে নিন, ব্যাস, পাঠক এখন থেকে নতুন লিঙ্কে ফিড পাবেন।
ফিডবার্নারে নিজস্ব ব্র্যান্ড লাগানোর পদ্ধতিঃ কাস্টম ইউআরএল সেট

wp/typed/myspace এর জন্য

http://www.google.com/support/feedburner/bin/topic.py?topic=13055

3 comments :

Tawhidul Islam said...

সাধারন পোষ্ট। আমার কাজে লাগবে

sam azgor #ফিডবার্নারে নিজস্ব ব্র্যান্ড লাগানোর পদ্ধতিঃ said...

ধন্যবাদ মন্তব্যের জন্য।
কাজে লাগার মত এরকম পোস্ট দিব ইনশাল্লাহ।

Shahriar Tanvir said...

for active adsence in feedburner feeds (wordpress or blogger):
http://www.etipslibrary.com/2011/02/adding-adsense-feedburner-feeds.html