দ্যা লাস্ট কিস ঢাকার প্রথম চলচ্চিত্র

the last kiss first film of dhaka ঢাকার প্রথম চলচ্চিত্র দ্য লাস্ট কিস
পুরান জিনিস
ঢাকায় নির্মিত প্রথম চলচ্চিত্র হচ্ছে "দ্য লাস্ট কিস"। অবশ্য এর আগেও ১৯২৭-২৮ সালে চার রিলের একটি ছবি নির্মিত হয়েছিল। ছবিটির নাম ছিল "সুকুমারী", নওয়াব পরিবারের কয়েকজন তরুণ সংস্কৃতিসেবী নির্মাণ করেন চলচ্চিত্র "সুকুমারী"। এর পরিচালক ছিলেন জগন্নাথ কলেজের তৎকালীন ক্রীড়াশিক্ষক অম্বুজপ্রসন্ন গুপ্ত। চলচ্চিত্রের নায়ক-নায়িকা ছিলেন খাজা নসরুল্লাহ ও সৈয়দ আবদুস সোবহান। উল্লেখ্য তখন নারীদের অভিনয়ের রেওয়াজ চালু হয়নি। নাট্যমঞ্চের নারীচরিত্রেও পুরুষেরাই অভিনয় করতেন।

ঢাকার নওয়াব পরিবারের উদ্যোগে ঢাকায় ইস্ট বেঙ্গল সিনেমাটোগ্রাফ কোম্পানি গঠিত হয় এবং এর প্রযোজনায় অম্বুজপ্রসন্ন গুপ্ত নির্মাণ করেন নির্বাক পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র দ্য "দ্য লাস্ট কিস"। ১৯২৭ সালের দিকে "দ্য লাস্ট কিস" - এর চিত্রগ্রহণ শুরু হয়। নবাববাড়ির খাজা আজমল, খাজা আদিল, খাজা আকমল, খাজা নসরুল্লাহ, খাজা অজয়, খাজা আকিল, খাজা জহিরে, খাজা শাহেদ, শৈলেন রায় বা টোনা বাবু ছিলেন এই চলচ্চিত্রের অভিনেতা। তাদের সহযোগিতায় জগন্নাথ কলেজের শরীরচর্চার শিক্ষক অম্বুজ গুপ্ত এ চলচ্চিত্র নির্মাণ করেন। ঢাকার বিক্রমপুরে জন্ম অম্বুজ গুপ্তের। ঢাকা শহরের প্রাকৃতিক দৃশ্যসংবলিত "দ্য লাস্ট কিস" ছবির দৃশ্য ধারণ করা হয় মতিঝিল, দিলকুশা, শাহবাগ, নীলক্ষেত ও আজিমপুর বালিকা বিদ্যালয়ের কাছে নবাবদের বাগানে। এ ছবির চিত্রগ্রহণের কাজ শেষ হতে প্রায় এক বছর সময় লেগেছিল।

এ ছবিতে নায়কের ভূমিকায় অভিনয় করেন ঢাকা নবাব পরিবারের সদস্য খাজা আজমল ও নায়িকার চরিত্রে অভিনয় করেন ললিতা বা লোলিটা বা বুড়িললিতা ছিলেন বাদামতলী পতিতালয়ের একজন যৌনকর্মী। চারুবালা, দেববালা বা দেবী নামের আরও দুই যৌনকর্মী এতে অভিনয় করেন। হরিমতি নামে একজন অভিনেত্রীও এতে অভিনয় করেন। একবছর পর লোলিটা তার আগের পেশায় ফিরে যান।

ঢাকায় এ ছবির শুটিং হলেও এর প্রিন্ট ও প্রসেসিং হয় কলকাতায়। ১২ রিলের ছবিটি ১৯৩১ সালে এই চলচ্চিত্র মুক্তি পায় ঢাকার মুকুল হলে (অধুনা আজাদ হল), এর প্রিমিয়ার শো উদ্বোধন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ও বিশিষ্ট ইতিহাসবিদ ড. রমেশচন্দ্র মজুমদার (১৮৮৮-১৯৮০), পরে তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য (১৯৩৬-১৯৪২) হিসেবে দায়িত্ব পালন করেন। রিলিজের সময় নির্বাক এ ছবি বাংলা, ইংরেজি ও উর্দু ভাষায় সাবটাইটেল করে দেওয়া হয়েছিল। প্রায় এক মাস এ ছবির প্রদর্শনী চলে।
the last kiss first film of dhaka ঢাকার প্রথম চলচ্চিত্র দ্য লাস্ট কিস
ললিতা - দ্যা লাস্ট কিস
আমি খুবই হতাশ এবং মর্মাহত। সমস্ত ইন্টারনেট খুজে একটা মাত্র ছবি পেলাম। কিন্তু এখনো নিশ্চিত হতে পারছি না এটা কি ললিতা/লোলিটার ছবি কি না। আপনাদের কারো সংগ্রহে যদি থেকে দয়া করে ছবি বা ছবির লিঙ্কটা দিবেন আশা করি। খুবই উপকৃত হব।


# ছবিঃ দ্যা লাস্ট কিস
# রিভিউ লিখেছেনঃ Sam
# ছবির রেটিং 3

4 comments :

Honey Bushrat said...

kothin hoise:)

Honey Bushrat said...

jotttttilz hoise:)

আশফাকুল তাপস said...

আপনি এই ছবির কোন লিঙ্ক পাবেন না।এটা সরকারীভাবে ধরে নেয়া হয়েছে যে ছবিটা আমরা দুর্ভাগ্যক্রমে হারিয়ে ফেলেছি।খুব মিরাকল না ঘটলে এটা পাওয়ার সম্ভাবনা নাই।আর যদি কেউ খোজ দিতে পারে তাহলে সে বাংলাদেশে বিখ্যাত হয়ে যাবে।

Sam said...

আশফাকুল তাপস: দোয়া করেন যাতে আমাদের মাঝে সেই ভাগ্যবান পাওয়া যায় :)