ডিনামিক ভিউ এর সাথে পরিচিত হউন - Introducing Dynamic Views

ব্লগার ডিনামিক ভিউ
blogger old templete
কিছুদিন আগে ব্লাগার টিম তাদের টেম্পলের নতুন আরেকটি অধ্যায় রচনা করেছে। তাদের ক্লাসিক টেম্পলেট ছিল ২০০৪ সালের। পরবর্তী লেআউট টেম্পলেট ছিল ২০০৬ এর এবং সর্বশেষ টেম্পলেট ২০১০ সালের ছিল। কিছুদিন আগে তারা ডিনামিক ভিউ তৈরী করেছে। ব্লগারের ডিনামিক ভিউতে ৭ ধরনের নতুন ডিজাইন রয়েছে যা রিডারদের দৃষ্টি আকর্ষন এবং মন মত ব্রাউজিং এর জন্য অনুপ্রাণিত করবে।

এটা সর্বশেষ টেকনোলজি (এজাক্স, এইচটিএমএল৫ এবং সিএসএস৩) এর সমন্বয়ে তৈরী হয়েছে। সবচেয়ে মজার ব্যাপার হচ্ছে এটা একটা ভিন্নরকম ব্রাউজিং অভিজ্ঞতা এনে দিবে ব্লগ রিডারদের এবং খুব সহজে ব্লগের অন্যান্য পোস্টগুলি দেখা যাবে। অন্য টেমপ্লেটের মত এটায় ওল্ডার পোস্ট(Older posts) নাই, মাউসের হুইল স্ক্রুল করেই এক নজরে সব গুলো পোস্টের টাইটেলসহ দেখা সম্ভব। আপনার ব্লগে যদি ছবির পরিমান বেশি থেকে অথবা আমার মত ছবি ব্লগ থাকে তবে Flipcard বা Snapshot দেখাতে পারেন অথবা যদি আমার এই ব্লগের মত লেখা বেশি থাকে তবে Classic বা Sidebar দেখাতে পারেন। ব্লগার টিমের মতে ডিনামিক ভিউ অন্য যে কোন টেম্পলেটের চেয়ে ৪০ শতাংশ সময় আগে লোড নিবে।
  • ডিনামিক এর ৭ টা ভিউ হচ্ছেঃ
  1. Classic
  2. Flipcard
  3. Magazine
  4. Mosaic
  5. Sidebar
  6. Snapshot
  7. Timeslide
নতুন ৭ টা রূপে ব্লগার ডিনামিক ভিউ
নতুন কিছু বৈশিষ্ট্য যুক্ত হয়েছে ডিনামিক ভিউতে যা আগে ছিল না। পরবর্তীতে আরো অনেক কিছু সংযোজন করবে হয়ত। টেমপ্লেত ডিজাইনার হতে ব্যাকগ্রাউন্ডের ইমেজ বদলানো যাবে। আপনি যদি ইমেজটাকে হেডার হিসেবে যদি রাখতে তাহলে এর হাইট ৬৫ পিক্সেল করে দিন।
ব্লগার টেম্পলেট ডিজাইনার

গুগল এনালাইটিক্স সাপোর্ট করে ডিনামিক ভিউতে। যদি আপনি এনালাইটিক্স ব্যবহার করে থাকেন তাহলে খুব সহজে বুঝে যাবেন। এর জন্য Setting > Basic - Google Analytics Web Property ID তে ট্র্যাকিং কোড বসাতে পারেন। এখান থেকে দেখে নিন। এই কোড লেআউট টেম্পলেটেও কাজ করবে। কিন্তু ক্লাসিক টেম্পলেটে কাজ করবে না। এর জন্য সম্পুর্ন স্ক্রিপ্ট দিতে হবে।
মনিটাইয থেকে যদি এডসেন্স এনাবল করা থাকে তবে এটাতে এডস দেখাবে। ডান সাইডে এবং নিচে। আপনার পোস্টে যদি জাভা স্ক্রিপ্ট থাকে তাহলে তা সাপোর্ট করবে।
বিঃ দ্রঃ ডিনামিক ভিউর কোনো "EDIT HTML" নাই ফলে সার্চ ইঞ্জিন অপ্টিমাইজেশন কতটুকু হবে আমার তা জানা নাই।

No comments :